বিজ্ঞাপন

ইউক্রেনে বাংলাদেশি জাহাজে হামলা, জানে না পররাষ্ট্র মন্ত্রণালয়

March 3, 2022 | 12:19 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ইউক্রেনে বাংলাদেশি জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’র ওপর রাশিয়ার বিমান হামলা ও বাংলাদেশি একজন নাবিক নিহত হওয়ার খবরটি এখনো জানে না পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

এ বিষয়ে গতকাল বুধবার (২ মার্চ) রাত থেকে আজ বৃহস্পতিবার (৩ মার্চ) সকাল সাড়ে ১১টা পর্যন্ত মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলেছে সারাবাংলা। তবে কেউই এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য দিতে পারেননি।

ইউক্রেন রাশিয়া যুদ্ধ নিয়ে শুরু থেকেই বেশ তৎপর পররাষ্ট্র মন্ত্রণালয়। তারপরও কেন রাশিয়ার বোমা হামলায় নিহত বাংলাদেশি নাগরিকের খবর তাদের কাছে নেই? প্রশ্নের জবাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (ইস্ট ইউরোপ ও সিআইএস) সিকদার বদিরুজ্জামান বলেন, ‘আমরা জানার চেষ্টা করছি।’

তিনি বলেছেন, ‘আমি এখনো এ বিষয়ে কিছু জানি না। তাই আনুষ্ঠানিকভাবে আপনাদের জানাতে পারছি না।’

বিজ্ঞাপন

পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মহসিন রেজা সারাবাংলাকে বলেছেন, ‘পোল্যান্ডে আমাদের মিশন রয়েছে, তারা জানার চেষ্টা করছে। আমরা সঠিক তথ্যটি জানা মাত্র গণমাধ্যমকে জানাব। এখন পর্যন্ত এ বিষয়ে আমরা কোনো মন্তব্য করতে পারছি না।’

আরও পড়ুন: ইউক্রেনে বাংলাদেশি জাহাজে হামলা, প্রকৌশলী নিহত

এর আগে গতকাল বুধবার রাতে বাংলাদেশি জাহাজে বিমান হামলার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। রুশ বাহিনীর এই হামলায় জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার মো. হাদিসুর রহমানের মৃত্যু হয়। হামলাটি হয় ইউক্রেনের স্থানীয় সময় বিকেল পাঁচটার কিছু পড়ে।

বিজ্ঞাপন

বাংলাদেশ শিপিং করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কমোডোর সুমন মাহমুদ সাব্বির এবং বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ক্যাপ্টেন আনাম চৌধুরী গতকাল বুধবার দিবাগত রাত ১২টায় ইঞ্জিনিয়ার হাদিসুরের মৃত্যুর খবর সারাবাংলাকে নিশ্চিত করেছেন।

আরও পড়ুন: বাড়ি ফিরে বিয়ে করার কথা ছিল হাদিসের, চলছিল প্রস্তুতি

তবে পররাষ্ট্র মন্ত্রণালয় তখনো হামলার বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য জানাতে পারেনি। মন্ত্রণালয়ের মহাপরিচালক (ইস্ট ইউরোপ ও সিআইএস) সিকদার বদিরুজ্জামান তখন বলেছিলেন, ‘বাংলার সমৃদ্ধি’ ইউক্রেনে আটকা রয়েছে। তবে হামলার ব্যাপারে এখনো সুনির্দিষ্ট কোনো আমাদের হাতে নেই।

উল্লেখ্য, ২৬ জানুয়ারি ভারতের মুম্বাই বন্দর থেকে যাত্রা করে তুরস্কের ইরেগলি হয়ে ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের বহির্নোঙরে পৌঁছায় ‘বাংলার সমৃদ্ধি’। ২২ ফেব্রুয়ারি জাহাজটি বন্দরে নোঙর করে।

বিজ্ঞাপন

তবে, যুদ্ধ শুরু হয়ে যাওয়ায় জাহাজটিকে বন্দর ত্যাগ না করার নির্দেশ দেওয়া হয়েছিল।

সারাবাংলা/টিএস/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন