বিজ্ঞাপন

‘আটকে পড়া নাবিকদের নিরাপত্তায় কূটনৈতিক তৎপরতা বাড়ানো হয়েছে’

March 3, 2022 | 5:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশ শিপিং করপোরেশনের জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’র নাবিকদের উদ্ধার করে নিরাপদে সরিয়ে নিতে কূটনৈতিক তৎপরতা চালানো হচ্ছে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি জানিয়েছেন, নাবিকদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩ মার্চ) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। ইউক্রেনে অবস্থানরত ওই জাহাজটি বুধবার রাশিয়ার হামলার শিকার হয়। হামলায় জাহাজটির থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান নিহত হয়েছেন। তবে জাহাজে অবস্থানরত আরও ২৮ জন নাবিক অক্ষত রয়েছেন বলে জানা গেছে।

নৌপ্রতিমন্ত্রী বলেন, নিহত হাদিসুরের মরদেহ আমাদের সংরক্ষণে আছে। মরদেহটি দেশে ফেরত আনার বিষয়টি নির্ভর করছে যুদ্ধ পরিস্থিতির ওপর। তবে আমরা হাদিসুরের পরিবারের পাশে রয়েছি। পরিবারের জন্য যা যা করণীয়, সরকারের পক্ষ থেকে তা করা হবে।

নিহত মেরিন প্রকৌশলী হাদিসুরের পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী। নিহতের পরিবারকে তিনি সমবেদনা জানিয়েছেন বলে জানান।

বিজ্ঞাপন

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, আমি, মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী এবং বিএসসি’র ব্যবস্থাপনা পরিচালক কমোডোর সুমন মাহমুদ সাব্বির পোল্যান্ডে বাংলাদেশের দূতাবাসের কর্তকর্তা এবং জাহাজের ক্যাপ্টেনের সঙ্গে কথা বলেছি। নাবিকদের নিরাপত্তাই প্রথম কথা। জাহাজের ক্রুদের আতঙ্কিত হয়ে ভুল সিদ্ধান্ত না নেওয়ার আহ্বান জানানো হয়েছে। তাদের সাহস দেওয়ার চেষ্টা করছি। প্রধানমন্ত্রীও বিষয়টি নিয়ে উদ্বিগ্ন। তিনি নির্দেশনা দিয়েছেন। বাংলাদেশ শিপিং করপোরেশন, নৌপরিবহন অধিদফতর ও পররাষ্ট্র মন্ত্রণালয় সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করছে।

প্রতিমন্ত্রী বলেন, যুদ্ধের নিমর্মতার শিকার তো বাংলাদেশের মানুষও। আমরা ধর্ষণ, হত্যা ও নিপীড়নের শিকার। রণক্ষেত্রে কোনো নিয়ম মানা হয় না। দেশে দেশে যুদ্ধে সাধারণ মানুষ মারা যাচ্ছে, শিশুরা মারা যাচ্ছে।  আমাদের বাণিজ্যিক জাহাজ যুদ্ধে আক্রান্ত হওয়ার কথা ছিল না। কিন্তু আমরা তো আক্রান্ত হয়ে গেলাম। এই মুহূর্তে কূটনৈতিকভাবে যতটুকু কথা বলা দরকার, আমরা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে করছি।

এসময় প্রতিমন্ত্রী আরও জানান, যুদ্ধে ব্যবহৃত মিসাইলে জাহাজটি আক্রান্ত হয়েছে। ‘আমরা যখন জানব কারা আক্রমণ করেছে, তখন আমরা সেটি নিয়ে কথা বলব,’— বলেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন