বিজ্ঞাপন

বইমেলায় রাজ কামালের প্রথম গল্পগ্রন্থ ‘রাত্রির যাত্রী’

March 6, 2022 | 9:36 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে রাজ কামাল আহমেদের প্রথম গল্পগ্রন্থ ‘রাত্রির যাত্রী’। বইটি ইতোমধ্যে পাঠকমহলে ব্যাপক সমাদৃত হয়েছে বলে জানা গেছে।

বিজ্ঞাপন

‘রাত্রির যাত্রী’ সম্পর্কে লেখক রাজ কামাল আহমেদ বলেন, ‘সম্পূর্ণ ভিন্নধারার অতিপ্রাকৃত, হরর, রম্য, রোমান্টিকসহ বেশকিছু গল্পের সমন্বয়ে বইটি রচিত। গল্পগুলোর মাধ্যমে পাঠকদের কাছে গুরুত্বপূর্ণ কিছু বার্তা পৌঁছে দেওয়ার চেষ্টা করেছি। অতিপ্রাকৃত গল্পগুলো পাঠকদের জীবনঘনিষ্ঠ হবে বলে মনে করছি। কিছু কাহিনী তো আমার জীবনেই ঘটেছে। এছাড়া সমাজে ঘটে চলা কিছু অসঙ্গতিপূর্ণ কাহিনীও উঠে এসেছে গল্পের ভেতর।’

লেখক বলেন, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমের অসতর্ক ব্যবহারের কুফল সম্পর্কেও বার্তা দেওয়া হয়েছে দু’টি গল্পে। এমনকি রম্যগল্পগুলোর হাস্যরসাত্মক কাহিনী বর্ণনার মাধ্যমেও গুরুত্বপূর্ণ বার্তা দেওয়ার চেষ্টা করেছি।’

বইটির নাম ‘রাত্রির যাত্রী’ কেন হলো? জানতে চাইলে রাজ কামাল বলেন, “রাতের অন্ধকারে কিছু কিছু মানুষের মধ্যে অপরাধপ্রবণতা বাড়ে। এ সময় বাড়ে মানুষের আবেগও। ফলে অনভিপ্রেত ঘটনাগুলো দিনের চেয়ে রাতেই বেশি সংগঠিত হয়। তাছাড়া হরর, অতিপ্রাকৃত ঘটনার জন্য রাতই যথার্থ সময়। সেই সব ঘটনাবলীর কুশীলবদের রাত্রির যাত্রী হিসেবে অভিহিত করেছি। আর বইটির একটি গল্পের নাম ‘রাত্রির যাত্রী’। এসব দিক বিবেচনায় বইটির নামকরণ করা হয়েছে ‘রাত্রির যাত্রী’।”

বিজ্ঞাপন

‘রাত্রির যাত্রী’ গল্পগ্রন্থটি প্রকাশ করেছে গৌরব প্রকাশন। এবারের বইমেলার গৌরব প্রকাশনের (৩৪৯-৫১) স্টলে বইটি পাওয়া যাচ্ছে। এছাড়াও অনলাইন মাধ্যম রকমারি.কম-এ অর্ডার করেও ঘরে বসে বইটি পাওয়া যাবে।

সিরাজগঞ্জে জন্ম ও বেড়ে ওঠা লেখক রাজ কামাল আহমেদ ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেছেন। পরে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় থেকে অর্থোপেডিক্স ও ট্রমা সার্জারি বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। তিনি মানুষের চিকিৎসার পাশাপাশি তাদের মন ও মনন নিয়ে লিখে থাকেন। আর এই লেখার তাড়না তার ছোটবেলা থেকেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন