বিজ্ঞাপন

গ্রাম পুলিশ বাহিনীর মামলা আপিল বিভাগের কার্যতালিকায়

March 8, 2022 | 9:18 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় বেতন স্কেলে গ্রাম পুলিশ বাহিনীর সদস্যদের বেতন দিতে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিল শুনানির জন্য আজকের কার্যতালিকায় রয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৮ মার্চ) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের এক নম্বর বেঞ্চে শুনানির জন্য ‘বাংলাদেশ এবং অন্যান্য বনাম লাল মিয়া এবং অন্যান্য’ মামলাটি কার্যতালিকার ১৯০ নম্বরে রয়েছে।

এর আগে, গত ২ ফেব্রুয়ারি চেম্বার আদালত মামলাটি আপিল বিভাগে শুনানির জন্য ৮ মার্চ দিন ধার্য করে দেন।

বিজ্ঞাপন

মামলাটি দ্রুত নিষ্পত্তির জন্য শুনানির ব্যবস্থা নিতে দাখিল করা আবেদন আমলে নিয়ে এই তারিখ নির্ধারণ করে দেন আদালত। বিবাদী পক্ষের আইনজীবী অন রেকর্ড সৈয়দ মাহবুবুর রহমান এবং মধু মালতি চৌধুরীর মাধ্যমে আদালতে ওই আবেদন দাখিল করা হয়েছিল।

২০১৯ সালের ১৭ ডিসেম্বর গ্রাম পুলিশ বাহিনীর দফাদার এবং মহল্লাদারদের জাতীয় বেতন স্কেলের ১৯তম এবং ২০তম গ্রেডে বেতন দেওয়ার নির্দেশ দিয়ে রায় দেয় হাইকোর্ট।

বিজ্ঞাপন

বাংলাদেশ গ্রাম পুলিশ বাহিনীর ৩৫৫ জন সদস্যের দায়ের করা রিটের পরিপ্রেক্ষিতে জারি করা রুল যথাযথ ঘোষণা করে আদালত এই রায় দেন। একইসঙ্গে ২০১১ সালের জুন মাসের ২ তারিখ থেকে জাতীয় বেতন স্কেল অনুযায়ী তাদের সমস্ত বকেয়া বেতন-ভাতা পরিশোধেরও নির্দেশ দেন আদালত।

এরপর ওই রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল দায়ের করলে ২০২১ সালের ২৮ জানুয়ারি শুনানি গ্রহণ করে লিভ টু আপিল মঞ্জুর করেন আপিল বিভাগ। একই সঙ্গে ১৩ জুলাই পরবর্তী শুনানির জন্য দিন ধার্য করা হয়। পাশাপাশি রাষ্ট্রপক্ষ এবং বিবাদীদের সারসংক্ষেপ এবং পেপারবুক জমা দেওয়ার নির্দেশ দেন আদালত।

বিজ্ঞাপন

চলতি বছরের ৬ জানুয়ারি রাষ্ট্রপক্ষ তাদের সারসংক্ষেপ পেপারবুক আকারে জমা দেন।
অন্যদিকে ২৭ জানুয়ারি বিবাদীদের পক্ষে সারসংক্ষেপ, অতিরিক্ত পেপারবুক জমা দেওয়ার পাশাপাশি মামলাটি দ্রুত নিষ্পত্তি করতে শুনানির দিন নির্ধারণের জন্য আবেদন করা হয়। ওইদিন আদালতে গ্রাম পুলিশ বাহিনীর সদস্যদের রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব।

তিনি জানান, আপিল বিভাগে গ্রাম পুলিশের চলমান মামলাটি পরিচালনার জন্য গ্রাম পুলিশ সদস্যদের পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী মুনসুরুল হক চৌধুরীকে নিয়োগ দেওয়া হয়েছে। গত ৮ মার্চ আপিল বিভাগে গ্রাম পুলিশ সদস্যদের পক্ষে এই জ্যেষ্ঠ আইনজীবী মামলাটি পরিচালনা করবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন