বিজ্ঞাপন

বইমেলায় রণজিৎ সরকারের নতুন তিনটি বই

March 8, 2022 | 4:52 pm

সাহিত্য ডেস্ক

এবারের বইমেলায় কথাসাহিত্যিক রণজিৎ সরকারের তিনটি বই এসেছে। বেহুলাবাংলা প্রকাশন থেকে এসেছে বড়দের উপন্যাস ‘জননীজন্ম’। বইটি সম্পর্কে রণজিৎ সরকার বলেন, ‘প্রতিটি বাড়িতে মা আছেন। প্রতিটি মা সন্তানকে নিয়ে কত রকমের গল্পে থাকে। কখন মধুর কখনো বেদনার। এই উপন্যাসে সন্তান হারা এক মায়ের দুঃখগাঁথা জীবনের গল্পে উঠে এসেছে। মা আরনাকে কেন্দ্র করে গ্রামীণজীবনের মানুষের অনেক উপগল্প এসে মিশেছে উপন্যাসের কাহিনিতে। সেখানে চিত্রায়িত হয়েছে গ্রামের মানুষের মনোভাব। আমাদের সমাজ ব্যবস্থা ও বাস্তবতা। উপন্যাসটি পড়তে গিয়ে পাঠক আনন্দ বেদনায় একাকার হয়ে যাবেন। উপলব্দি করতে পারবেন সন্তানের জন্য মায়ের ভালোবাসা। বইটি মূল্য ৩২৫ টাকা। প্রচ্ছদ করেছেন: সমর মজুমদার।

বিজ্ঞাপন

বাবুই থেকে এসেছে দুটি বই। একটি হলো ‘গল্পে গল্পে দশরত্ন’ অন্যটি হলো ‘প্রাণীজগতে আনন্দে একদিন’। রণজিৎ সরকার ‘গল্পে গল্পে দশরত্ন’ বই সম্পর্কে বললেন, ‘আমাদের সমাজে ও জীবনে যারা বিখ্যাত আর সফল মানুষ, যাদের বলা হয় প্রাতঃস্মরণীয়। বিখ্যাতদের জীবন ঘটনাবহুল। বিশেষ করে এই দশজন মানুষ আমাদের সমাজে বিভিন্নভাবে সমাজসংস্কার, রাজনীতি, সাহিত্য, বিজ্ঞান, শিক্ষা ও সংস্কৃতিক্ষেত্রে যে অবদান রেখেছিলেন তা বাঙালি জীবনকে নানাভাবে উদ্দীপন করেছে। তাদের জীবনসাধনা, আদর্শ, কর্ম ও নীতিনিষ্ঠা বর্তমান প্রজন্মের সাথে পরিচয় করে দেওয়া প্রয়োজন। শিশু-কিশোররা যেন সহজে এই লালন শাহ, তিতুমীর, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, গিরিশচন্দ্র সেন, হাছন রাজা, জগদীশ চন্দ্র বসু, কামিনী রায়, শেরেবাংলা আবুল কাসেম ফজলুল হক, বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন ও রণদা প্রসাদ সাহা এই দশজন সম্পর্কে জানতে পারে সেজন্য গল্পের মাধ্যমে তাদের উপস্থাপন করা হয়েছে।’ বইটির প্রচ্ছদ করেছেন রাজিব রায়। মূল্য ২০০ টাকা।

অন্য বইটি হলো ‘প্রাণীগজতে একদিন’। এ বই সম্পর্কে রণজিৎ সরকার বলেন, ‘এই বইটি অ্যামাজন ডটকমে ইংরেজিতে প্রকাশ হয়েছে। এবার বইমেলায় বাবুই বাংলা ও ইংরেজিতে প্রকাশ করেছে। একটি গল্পের মাঝে শিশুদের প্রাণিজগতে নিয়ে যাওয়া। এবং প্রাণির সাথে মজা করার মধ্যে প্রাণিগুলোকে চেনানো। বইটি শিশুদের জন্য একটা মজাদার বই।’ বইটির মূল্য ১২০ টাকা। প্রচ্ছদ ও অলংকরণ করেছেন পলাশ সরকার।

এ ছাড়া রণজিৎ সরকারের পূর্বে প্রকাশিত ৫২টি বই পাওয়া যাচ্ছে মেলার বিভিন্ন প্যাভিলিয়ন ও স্টলে। যারা ঘরে বসে বই সংগ্রহ করতে চান তারা রকমারি ডটকমে যোগাযোগ করতে পারেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন