বিজ্ঞাপন

মোমবাতি জ্বেলে ‘আঁধার ভাঙার শপথ’ কর্মসূচি

March 8, 2022 | 10:41 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নারী দিবসের প্রথম প্রহরে ‘আঁধার ভাঙার শপথ’ নামে একটি অনলাইন কর্মসূচি পালন করেছে ‘আমরাই পারি’ জোট। এই কর্মসূচির আওতায় নারী দিবসের প্রথম প্রহর অর্থাৎ রাত ১২টা ১ মিনিট থেকে ৮ মার্চ দিনব্যাপী নিজেদের ফেসবুক টাইমলাইনে একটি মোমবাতি হাতে নিয়ে ছবি পোস্টের মাধ্যমে হ্যাশট্যাগ ক্যাম্পেইনে যুক্ত হন।

বিজ্ঞাপন

জোটের পক্ষ থেকে বলা হয়েছে, নারীর চলাচলের স্বাধীনতায় প্রতিবন্ধকতা তৈরি করে মনের আঁধার, রাতের আঁধার নয়। সেই মনের আঁধার ভেঙে ফেলার বার্তা দিতেই মূলত সামাজিক যোগাযোগ মাধ্যমে আয়োজন করা হয়েছে এই হ্যাশট্যাগ ক্যাম্পেইনটি।

মোমবাতি জ্বেলে ‘আঁধার ভাঙার শপথ’ কর্মসূচি

বিজ্ঞাপন

মঙ্গলবার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস ২০২২ উপলক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যমে এই হ্যাশট্যাগ ক্যাম্পেইনের (#আঁধারভাঙারশপথ) আয়োজন করা হয়। ক্যাম্পেইনের মূল বার্তা ‘নারীর জন্য নিরাপদ ও শঙ্কাহীন চলাচল চাই, দিন কিংবা রাতে যেকোনো সময়ে’। হ্যাশট্যাগ (#) হিসেবে ব্যবহৃত হয়েছিল #আঁধারভাঙারশপথ এবং #EnlightenagainstDarkness।

এই আহ্বানে সাড়া দিয়ে সারাদেশের শতাধিক মানবাধিকারকর্মী, নারী অধিকারকর্মী, উন্নয়নকর্মী, সাংবাদিক, আইনজীবী, শিক্ষার্থীরা নিজেদের ফেসবুক টাইমলাইনে নারীর জন্য নিরাপদ ও শঙ্কাহীন চলাচলের বার্তা ছড়িয়ে দেন। এই হ্যাশট্যাগ ক্যাম্পেইনের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারী প্রায় ৫ হাজার মানুষের কাছে একযোগে বার্তাটি ছড়িয়ে যায়।

বিজ্ঞাপন

মোমবাতি জ্বেলে ‘আঁধার ভাঙার শপথ’ কর্মসূচি

এ প্রসঙ্গে আমরাই পারি জোটের প্রধান নির্বাহী জিনাত আরা হক বলেন, আমরা চাই, দিন-রাত যেকোনো সময়, ২৪ ঘণ্টায় ঘরে বাইরে প্রতিটি নারী যেন স্বাধীনভাবে, নিঃসংকোচে, নিরাপদে এবং শঙ্কাহীনভাবে চলাচল করতে পারে। একজন নাগরিক হিসেবে নারীকে তার মৌলিক অধিকারগুলো স্বাধীনভাবে উপভোগ করতে দিতে হবে।

বিজ্ঞাপন

আমরাই পারি জোট প্রতিষ্ঠার শুরু থেকেই সবক্ষেত্রে নারী-পুরুষের সমতা ও সমঅংশীদারিত্ব নিশ্চিতকরণের পাশাপাশি নারীর জন্য প্রতিটি স্থান, প্রতিটি সময়, প্রতিটি মুহূর্তকে নিরাপদ করার জোরালো দাবি জানিয়ে আসছে।

সারাবাংলা/আরএফ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন