বিজ্ঞাপন

১৩ থেকে ২৭ মার্চ দাবিপক্ষ ঘোষণা বাসদের

March 11, 2022 | 3:18 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চাল, ডাল, তেল, পিঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমানো, বর্তমান ফ্যাসিবাদী দুঃশাসন হটানো ও গণতন্ত্র-ভোটাধিকার প্রতিষ্ঠার দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর উদ্যোগে আগামী ১৩ মার্চ থেকে ২৭ মার্চ দেশব্যাপী দাবি পক্ষ পালনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

বিজ্ঞাপন

বাসদ কেন্দ্রীয় কমিটির ঢাকাস্থ সদস্যদের এক জরুরি সভায় এ কর্মসূচি পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। ২৩/২ তোপখানা রোডে কেন্দ্রীয় কার্যালয়ে বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন বাসদ কেন্দ্রীয় কমিটির সহকারী সাধারণ সম্পাদক কমরেড রাজেকুজ্জামান রতন, সম্পাদক নিখিল দাস, সদস্য রওশন আরা রুশো, জুলফিকার আলী, শম্পা বসু ও মনীষা চক্রবর্ত্তী।

সভায় চাল, ডাল, তেল, পিয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের লামাগহীন ঊর্ধ্বগতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে বলা হয়, করোনা মহামারিকালে মানুষ চাকরি হারিয়েছে, আয় কমেছে; এমতাবস্থায় আকাশচুম্বী দ্রব্যমূল্যের কষাঘাতে জনজীবনে ব্যাপক দুর্ভোগ নেমে এসেছে। সরকার বাজার নিয়ন্ত্রণে চরমভাবে ব্যর্থই শুধু নয়, মুনাফালোভী বাজার সিন্ডিকেটকে প্রশ্রয় ও পৃষ্ঠপোষকতা দিচ্ছে।

সভার প্রস্তাবে গ্রাম-শহরের শ্রমজীবী সাধারণ মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে নিত্য প্রয়োজনীয় পণ্যের বেসরকারি বাণিজ্য বন্ধ করে রাষ্ট্রীয় বাণিজ্য বৃদ্ধি, বাজার মনিটরিং জোরদার করা, মুনাফাখোর সিন্ডিকেট ভেঙে ফেলা, মজুমদার, আড়তদারদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা, টিসিবি’র পণ্য বিক্রির ট্রাকের সংখ্যা বৃদ্ধি, গ্রাম পর্যন্ত ওএমএস এর বিক্রি সম্প্রসারিত করা, গ্রাম-শহরের শ্রমজীবী জনগণের জন্য আর্মি রেটে পূর্ণাঙ্গ রেশনিং ব্যবস্থা চালুর দাবি জানান।

বিজ্ঞাপন

সভার অপর প্রস্তাবে বলা হয়, দেশে এক ফ্যাসিবাদী দুঃশাসন চলছে। ভোট ডাকাতির মাধ্যমে সরকার ক্ষমতা দখল করে দুর্নীতি-লুণ্ঠনকে লাগামহীন করে তুলেছে। মানুষের গণতান্ত্রিক মৌলিক অধিকার আজ ভুলুণ্ঠিত।

সভায় দ্রব্যমূল্য বৃদ্ধি রোধ, সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ ও ফ্যাসিবাদী দুঃশাসন হটানোর দাবিতে ঐক্যবদ্ধ গণআন্দোলন গড়ে তোলার জন্য সকল বাম-প্রগতিশীল রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানানো হয়।

সভা থেকে দ্রব্যমূল্য বৃদ্ধি নিয়ন্ত্রণ, রেশনিং ব্যবস্থা চালু, কালো আইন বাতিল, গণতান্ত্রিক নির্বাচনী ব্যবস্থা চালু, ২০ হাজার টাকা ন্যূনতম মজুরি ও গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন, কৃষি পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করা, নারী নির্যাতন-নিপীড়ন বন্ধের দাবিতে আগামী ১৩ মার্চ থেকে ২৭ মার্চ ২০২২ পর্যন্ত দেশব্যাপী ‘দাবি পক্ষ’ ঘোষণা করা হয়।

বিজ্ঞাপন

দাবিপক্ষে সারা দেশে হাট সভা, পথসভা, পদযাত্রা, মানববন্ধন, জনসংযোগসহ নানা কর্মসূচির মাধ্যমে জনগণকে সম্পৃক্ত করে গণআন্দোলন গড়ে তোলার জন্য সারা দেশের সর্বস্তরের নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানানো হয়।

সারাবাংলা/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন