বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় করোনায় ৫ মৃত্যু, শনাক্ত ২৫৭

March 11, 2022 | 4:46 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে পাঁচজনের মৃত্যু হয়েছে। আগের দিন এই সংখ্যা ছিল তিনজন। এছাড়া একই সময়ে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ২৫৭ জনের শরীরে, যা আগের দিন ছিল ৩২৭ জন।

বিজ্ঞাপন

অন্যদিকে, আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ১ দশমিক ৯১ শতাংশে। যা গত ২৪ ঘণ্টায় কিছুটা কমে হয়েছে ১ দশমিক ৮৭ শতাংশ।

শুক্রবার (১১ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের উপ-পরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে

বিজ্ঞাপন

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭৮টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৯টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৬২টি।

বিজ্ঞাপন

এ সব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৮৬০টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৮০১টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ৩৬ লাখ ১৪ হাজার ১৮৮টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৯০ লাখ ৫৯ হাজার ৭৯৪টি। আর বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪৫ লাখ ৫৪ হাজার ৩৯৪টি।

কমেছে শনাক্তের হার

বিজ্ঞাপন

আগের দিন দেশে করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছিল ৩২৭ জনের শরীরে। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা হয়েছে ২৫৭ জন। এ নিয়ে দেশে ১৯ লাখ ৪৯ হাজার ৫৫ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

এদিকে, আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তর হার ছিল ১ দশমিক ৯১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা কমে হয়েছে ১ দশমিক ৮৭ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৪ দশমিক ৩২ শতাংশ।

বিজ্ঞাপন

কমেছে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা

আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ২ হাজার ৪৭৯ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৩৯৯ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন ১৮ লাখ ৫৭ হাজার ৬৪৮ জন। মোট সংক্রমণের বিপরীতে সুস্থতার হার ৯৫ দশমিক ৩১ শতাংশ।

২৪ ঘণ্টায় ৫ মৃত্যু

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা যান তিন জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন পাঁচ জন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু হলো ২৯ হাজার ১০৫ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যে পাঁচজন মারা গেছেন তাদের প্রত্যেকেরই সরকারি হাসপাতালে মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে পাঁচজনই পুরুষ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে এর মধ্যে ২১ থেকে ৩০ বছর বয়সী একজন, ৩১ থেকে ৪০ বছর বয়সী একজন, ৬১ থে ৭০ বছর বয়সী একজন, ৭১ থেকে ৮০ বছর বয়সী একজন, ৯১ থেকে ১০০ বছর বয়সী একজন রয়েছেন।

মৃত্যু শুধু ঢাকা বিভাগে

গত ২৪ ঘণ্টায় যে পাঁচজন মারা গেছেন তারা ঢাকা বিভাগের বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় ঢাকা ছাড়া দেশের অন্য কোনো বিভাগে করোনায় কোনো রোগী মারা যাননি।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন