বিজ্ঞাপন

হুতি বিদ্রোহীদের কাছ থেকে ২ মার্কিন নারী উদ্ধার

March 11, 2022 | 7:09 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইয়েমেনের রাজধানী সানা থেকে অপহৃত দুই আমেরিকান কিশোরীকে উদ্ধার করা হয়েছে। সৌদি-আমেরিকান যৌথ অভিযানের মাধ্যমে হুতি বিদ্রোহীদের দ্বারা অপহরণের শিকার ওই মার্কিন নাগরিকদের উদ্ধার করা হয়।

বিজ্ঞাপন

সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংবাদমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে গতকাল বৃহস্পতিবার (১০ মার্চ) জানিয়েছে, ইয়েমেনি-আমেরিকান ওই দুই টিনেজার তাদের দাদিকে দেখতে ইয়েমেনের রাজধানী সানায় আসার পর অপহরণের শিকার হয়।

তবে কবে তাদের অপহরণ করা হয়েছে বা কবেই উদ্ধার অভিযান পরিচালনা করা হয় তা নিয়ে কিছু জানানো হয়নি। উদ্ধার করা দুই মেয়ের পারিবারিক সূত্রে জানা গেছে, গত জানুয়ারিতে তাদের উদ্ধার করা হয়। তারা নিরাপদে আমেরিকা পৌঁছায় এতদিন পর এ ঘটনাটি প্রকাশ্যে আনা হয়েছে।

সৌদি বাহিনী উদ্ধারের পর দুই মেয়েকে সানা থেকে এডেন হয়ে সৌদি আরব নিয়ে যায় চিকিৎসার জন্য। পরে তাদের যুক্তরাষ্ট্র ফিরিয়ে নেওয়া হয় বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

ওই বিবৃতিতে সৌদি মুখপাত্র বিগ্রেডিয়ার জেনারেল তুর্কি আল-মালকি বলেছেন, ‘পারিবারিক ভ্রমণের সময় হুতি মিলিশিয়াদের দুর্ব্যবহারের শিকার হন তারা। মুক্ত চলাচলে বাধা দেওয়ার পাশাপাশি তাদের পাসপোর্টও জব্দ করা হয়।’

এদিকে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র উদ্ধার অভিযানের সত্যতা নিশ্চিত করে বলেছেন, ‘হুতি বিদ্রোহীদের নিয়ন্ত্রণাধীন ইয়েমেনের এক এলাকা থেকে দুই আমেরিকান নাগরিককে উদ্ধারে ও তাদের নিরাপদে দেশে ফিরিয়ে আনতে আমরা সাহায্য করেছি। কিন্তু ব্যক্তিগত নিরাপত্তার স্বার্থে এর বেশি বলা যাবে না।’

সংবাদ সংস্থা রয়টার্সকে এক সূত্র বলেছে, হুতি বিদ্রোহীরা ওই দুই আমেরিকান নাগরিককে জোর করে বিয়ে করার চেষ্টা করে।

বিজ্ঞাপন

এর আগে ২০১৪ সালে দুর্নীতি দমনের কথা বলে হুতি বিদ্রোহীরা ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃতিপ্রাপ্ত সরকারকে উৎখাত করে ও রাজধানী সানার নিয়ন্ত্রণ নেয়। বর্তমানে দেশটির অধিকাংশ স্থান হুতিদের দখলে। পরে ২০১৫ সালে সৌদি নেতৃত্বাধীন বাহিনী ইয়েমেন সরকারের পক্ষে এক যৌথ অভিযান শুরু করেন। এর ফলে সম্প্রতি হুতি বিদ্রোহীরা যৌথ বাহিনীর আরেক শক্তি সংযুক্ত আরব আমিরাতে মিসাইল ও দ্রোন হামলা চালায়।

জাতিসংঘ জানিয়েছে, এই যুদ্ধের ফলে চরম মানবিক বিপর্যয় দেখা দিয়েছে যা প্রায় ২০ মিলিয়ন বা দুই কোটি মানুষকে কোনো না কোনো মানবিক সহায়তা বা সুরক্ষার চাহিদার মধ্যে ঠেলে দিয়েছে।

সারাবাংলা/আরএফ/

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন