বিজ্ঞাপন

নেত্রকোনায় নদী দখল করে ধান চাষ

March 15, 2022 | 10:46 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

নেত্রকোনা: নেত্রকোনার মদনে ধলাই নদীর তলদেশে পানি শুকিয়ে চর জেগে উঠেছে। নাব্য না থাকায় ধলাই নদীর বুকে জেগে ওঠা চরে ধান চাষ করা হচ্ছে। নিয়ম না থাকলেও প্রভাবশালী একটি মহল নদীর তলদেশ দখল করে ধান চাষ করেছেন চলতি বোরো মৌসুমেও।

বিজ্ঞাপন

মাত্র কয়েক বছর আগেও ধলাই নদীতে প্রচুর পরিমাণ পানি ছিল। নদীর বুকে পাল তুলে চলত ছোট বড় হাজারো নৌকা। দুই পাড়ের কৃষকেরা হাজারো একর ফসলি জমিতে সেচ দিতেন এই নদীর পানি দিয়ে। নদীতে চলাচলরত নৌযান দিয়ে ব্যবসায়ীরা স্বল্প খরচে মালামাল পরিবহন করতেন। এক সময়ের খরস্রোতা নদীতে, এখন আর পানি প্রবাহিত হয় না।

নদীর একাংশ চলে গেছে ভূমিদস্যুদের দখলে। নদীর বুক তৈরি হয়েছে ফসলের মাঠ। উপজেলা প্রশাসন বলছে, ধলাই নদী ভরাট ও অবৈধ দখলের কারণে ফসলের মাঠে পরিণত হয়েছে। শিগগিরই অবৈধ দখলদারদের উচ্ছেদ করে নদী দখলমুক্ত করা হবে।

জানা গেছে, নেত্রকোনার মদন উপজেলার ফতেপুর গ্রামের পাশ দিয়ে প্রবাহিত হয়ে কেন্দুয়া উপজেলার সাইডুলি নদীতে মিলিত হয়েছে ধলাই নদী। প্রায় ২০ কিলোমিটার নদীর তীরে রয়েছে হাজারো একর ফসলি জমি। এ ছাড়া ধলাই নদীর ৪ কিলোমিটারের আরেকটি শাখা ফতেপুর ইউনিয়নের ছত্রকোনা গ্রামের পাশ দিয়ে প্রবাহিত হয়ে তিয়শ্রী ইউনিয়নের সাহিতপুর গ্রামের মগড়া নদীতে মিলিত হয়েছে। ২৪ কিলোমিটার নদীর অধিকাংশ এখন প্রভাবশালীদের দখলে। এলাকার কয়েকজন প্রভাবশালী ব্যক্তি নদীর একাংশ দখলে নিয়ে যাচ্ছে।

বিজ্ঞাপন

নদীতে কিছু পানি থাকলেও তা শুকিয়ে মাছ নিধন করে ধান চাষ করছেন এলাকার মানুষ। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অদৃশ্য কারণে নীরব থাকায় জনগণ নদীর উপকারিতা থেকে বঞ্চিত হচ্ছেন।

স্থানীয় কৃষকেরা জানান, এই নদীর পানি সারা বছরই কৃষিকাজে ব্যবহার করা হতো। হাজারো একর বোরো ধানের জমিতে সেচ দেওয়ার কোনো চিন্তা ছিল না। কিন্তু প্রভাবশালীরা নদী দখলে নিয়ে মাছ নিধনের জন্য পানি শুকিয়ে ফেলেছে। তাই নদীতে সেচ দেওয়ার মতো পানি না থাকায় বাধ্য হয়ে কৃষকেরা শ্যালো মেশিনের মাধ্যমে সেচ চালু করছেন। তারা আরও জানান, এলাকার অর্ধশতাধিক জেলে পরিবার ওই নদী থেকে মাছ ধরে জীবিকা নির্বাহ করত। কিন্তু প্রভাবশালী মহল নদী দখল করে নেওয়ায় জেলেরা মাছ ধরা থেকে বঞ্চিত হচ্ছেন।

ফতেপুর গ্রামের কৃষক হারুন মিয়া বলেন, ‘আমরা যারার জমি নাই নদীর তলা দখল করতে দেয় না তারা। আর হেরা অত ধনী তাও নদীর তলাত বোর ধান লাগাইছেন। কেউ এইডার খবর নেইন না কেউ। কত অফিসে কত কথা কত কইলাম কোনো কাজ অয় নাই। নদী খনন করলে এই সমস্যা থাকতো না।’

বিজ্ঞাপন

সাহিতপুর গ্রামের কূষক সুরুজ মিয়া বলেন, ‘নদীর পাড়ে মারার জায়গা আছে, তারা তলা দখল কইরা ভুগতাছে। টেজার বসাইয়া বালু তুইলা বিক্রি কইরা খাইতাছে। সরকারি লোক জরিমানা আদায় করল ও লাজ নাই।’

ফতেপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সামিউল হায়দার শফি বলেন, ‘ধলাই নদী ভরাট হওয়াতে দখল হয়ে যাচ্ছে। এই নদীর উপকারিতা থেকে কৃষকসহ জনসাধারণ বঞ্চিত হচ্ছেন। আমি বিষয়টি উপজেলা প্রশাসনকে অবগত করেছি। নদী খনন করা হলে এলাকার মানুষের খুবই উপকার হবে।’

মদন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বুলবুল আহমেদ বলেন, ‘ধলাই নদী ভরাট ও অবৈধ দখলের কারণে ফসলের মাঠে পরিণত হয়েছে। অচিরেই অবৈধ দখল উচ্ছেদ করে নদী দখলমুক্ত করা হবে। কৃষকদের সুবিধার্থে নদীটি খননের জন্য পানি উন্নয়ন বোর্ডে প্রস্তাব পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন