বিজ্ঞাপন

বিট পুলিশিংয়ের ফলে মামলা কমে গেছে: আইজিপি

March 15, 2022 | 8:21 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বিট পুলিশিংয়ের মাধ্যমে মামলার সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণে কমে গেছে বলে জানিয়েছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

বিজ্ঞাপন

নিরাপত্তাকে অক্সিজেনের সঙ্গে তুলনা করে তিনি বলেন, নিরাপত্তা ছাড়া গ্রাম শহর হবে না। এজন্য আমরা বিট পুলিশিংয়ের মাধ্যমে পুলিশি সেবা গ্রামে পৌঁছে দিয়েছি। দেশকে ৬ হাজার ৯১২টি বিটে ভাগ করে বিট পুলিশিং চালু করা হয়েছে। বিট পুলিশিংয়ের ফলে ২০ থেকে ২৫ হাজার মামলা কমে গেছে।

মঙ্গলবার (১৫ মার্চ) রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে পুলিশ নির্মিত প্রথম গ্রাফিক নভেল ‘দুর্জয়ের ডায়েরি’ এবং অ্যানিমেটেড ফিল্ম সিরিজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জনবান্ধব পুলিশ গড়ে তোলার লক্ষ্য ছিল বলে জানান আইজিপি ড. বেনজীর। তিনি বলেন, বঙ্গবন্ধু মাত্র সাড়ে তিন বছর দেশ পরিচালনার সুযোগ পেলেও সেই অল্প সময়েই এমন কোনো দিক নেই যা নিয়ে তিনি কাজ করেননি। বঙ্গবন্ধু প্রতিটি ইউনিয়নে একটি করে থানা করার পরিকল্পনা করেছিলেন। তিনি চেয়েছিলেন স্বাধীনতা পরবর্তী পুলিশ কলোনিয়াল পুলিশ হবে না, পুলিশ হবে জনবান্ধব ও গণবান্ধব।

বিজ্ঞাপন

সেই পথেই বাংলাদেশ পুলিশ এগিয়ে চলেছে বলে মন্তব্য করেন আইজিপি। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও পুলিশকে আধুনিক ও জনবান্ধব হওয়ার জন্য প্রয়োজনীয় সব সুবিধা দিয়ে চলেছেন বলে জানান তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত আইজি (ক্রাইম অ্যান্ড অপারেশন) এম খুরশীদ হোসেন। বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজি, ঢাকাস্থ পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধান ও ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সকল মেট্রোপলিটন কমিশনার, রেঞ্জ ডিআইজি ও জেলার পুলিশ সুপার ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত ছিলেন।

বিজ্ঞাপন

‘দুর্জয়ের ডায়েরি’র প্রাসঙ্গিকতা উল্লেখ করে পুলিশ প্রধান বলেন, গ্রাফিক্স নভেলের মাধ্যম খুব দ্রুত জনগণের কাছে পৌঁছানো যায়। কার্টুন চরিত্র ‘মীনা’ এর প্রকৃষ্ট উদাহরণ। ‘দুর্জয়ের ডায়েরি’তে গ্রাফিক্সের মাধ্যমে একদিকে জনগণ বিট পুলিশিং সেবা সম্পর্কে জানতে পারবেন, আবার বিট পুলিশিং কর্মকর্তারাও তাদের দায়িত্ব সম্পর্কে অবহিত হবেন।

আইজিপি বলেন, আমরা বিভিন্ন ঘটনা, সমস্যা, তথ্য, এজেন্ডাভিত্তিক সিরিজের প্রথম খণ্ড বের করেছি। পরবর্তী সময়ে এ ধরনের আরও সিরিজ বের করা হবে।

এর আগে, আইজিপি অন্যান্য অতিথিদের সঙ্গে নিয়ে ‘দুর্জয়ের ডায়েরি’র মোড়ক উম্মোচন করেন। অনুষ্ঠানে ‘দুর্জয়ের ডায়েরি’র গল্পের ওপর ভিত্তি করে অ্যানিমেটেড ফিল্ম প্রদর্শিত হয়।

অনুষ্ঠানে জানানো হয়, ‘দুর্জয়ের ডায়েরি’র মূল চরিত্র ইফতেখার আহমেদ দুর্জয়। উপপরিদর্শক (এসআই) পদমর্যাদার দুর্জয় একজন বিট পুলিশ কর্মকর্তা। তার সহকর্মী সহকারী উপপরিদর্শক নাজনীন নাহার শাপলা। প্রতিদিন দূরবর্তী এলাকা থেকে সাধারণ মানুষ নানা সমস্যা নিয়ে আসেন দুর্জয়ের কাছে। তিনি উল্লেখযোগ্য ঘটনাবলী লিখে রাখেন তার ডায়েরিতে। সহকর্মীদের নিয়ে মানুষের সমস্যার সমাধান করেন। বিপদে মানুষের পাশে দাঁড়ান। বিট পুলিশিংয়ের মাধ্যমে যে পুলিশ সারাদেশে জনগণের কাছে সেবা পৌঁছে দিচ্ছে, সেটিই তুলে ধরা হয়েছে এই গ্রাফিক নভেলে।

বিজ্ঞাপন

বিট পুলিশিংকে উপজীব্য করে বাংলাদেশ পুলিশের মাল্টিমিডিয়া অ্যান্ড পাবলিসিটি উইংয়ের এআইজি মো. কামরুজ্জামান সম্পাদিত গ্রাফিক নভেল ‘দুর্জয়ের ডায়েরি’ বইয়ে ‘ছিনতাই নির্মূলে বিট পুলিশ’, ‘বখাটেদের তথ্য দিলেই প্রতিরোধ করবে পুলিশ’, ‘মাদক বিক্রেতার তথ্য দিলে মাদকমুক্ত সমাজ হবে’, ‘চুরি প্রতিরোধে পাশে আছে বিট পুলিশ’, ‘সামাজিক উপদ্রবের শিকার হলে প্রতিকার দেবে বিট পুলিশ’, ‘হার মানবো না চাঁদাবাজদের কাছে বিট পুলিশ পাশেই আছে’, ‘উঠান বৈঠক’, ‘বিদেশে থেকেও বিট পুলিশকে পাশে পাবেন’, ‘কেউ কোথাও হারিয়ে গেলে সহায়তা করবে পুলিশ’ এবং ‘নাশকতা রোধে সদা সতর্ক বিট পুলিশ’ শিরোনামের ১০টি গল্প স্থান পেয়েছে।

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন