বিজ্ঞাপন

পোশাক শ্রমিকদের জন্য ৪০ পয়েন্টে থাকবে টিসিবি’র ট্রাক

March 15, 2022 | 9:23 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পোশাক শ্রমিকদের চাহিদা পূরণের জন্য পোশাক কারখানাগুলোর আশপাশে ৪০টি পয়েন্টে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ট্রাকের মাধ্যমে নিত্যপণ্য বিক্রি করা হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৫ মার্চ) রাজধানীর হোটেল আমারিতে গণমাধ্যমের সঙ্গে মতবিনিময়ের সময় পোশাক কারখানার মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এ তথ্য জানিয়েছেন।

বিজিএমইএ সভাপতি বলেন, শ্রমিকরা যেন কম দামে টিসিবির পণ্য কিনতে পারেন, সে জন্য বাণিজ্যিমন্ত্রীর কাছে আমরা আবেদন করেছি। মন্ত্রী জানিয়েছেন, আমাদের শ্রমিকদের জন্য ৪০ পয়েন্টে টিসিবি’র গাড়ি দেওয়া হবে। পাশাপাশি টিসিবির ট্রাক যেন বিকেল ৫টার বদলে রাত ৮টা পর্যন্ত পণ্য সরবরাহ করে, আমরা সেটিও বলেছি।

বিজ্ঞাপন

করোনাভাইরাস সংক্রমণের মধ্যেও শ্রমিকদের বেতন ৪০ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে বলে জানান বিজিএমইএ সভাপতি। তিনি বলেন, করোনার এই সময়েও গত দুই থেকে তিন বছরে আমরা শ্রমিকদের বেতন বাড়িয়েছি। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির সময়েই শ্রমিকদের বেতন অনেক বাড়িয়েছি। নিয়ম অনুযায়ী বছরে ইনক্রিমেন্ট হয় কেবল ৫ শতাংশ। কিন্তু আমরা ৫ শতাংশ নয়, বরং ১০ থেকে ৪০ শতাংশ বেতন বাড়িয়েছি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে পোশাক খাতে কোনো প্রভাব পড়েছে কি না— এমন প্রশ্নের জবাবে ফারুক হাসান বলেন, রাশিয়াতে এক বিলিয়ন ডলার পোশাক রফতানির টার্গেট ছিল। তা অর্জন নিয়ে শঙ্কা রয়েছে। তবে সরকারের সহযোগিতায় আমরা অনান্য দেশে রফতানি করে সেই ঘাটতি পুষিয়ে নিতে চাইছি।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাতে দেশের পোশাক খাতে কোনো প্রভাব পড়বে না বলে বলেও মন্তব্য করেন বিজিএমইএ সভাপতি।

বিজ্ঞাপন

ফাইল ছবি

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন