বিজ্ঞাপন

ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়ার ৪ মাস হলেই বুস্টার ডোজ

March 16, 2022 | 4:31 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে দেশে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়ার ছয় মাস পর থেকে বুস্টার ডোজ দেওয়া হচ্ছিল। তবে এ সময়সীমা কমিয়ে এখন চার মাস করা হয়েছে। অর্থাৎ এখন করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়ার পর চার মাস পেরিয়ে গেলেই বুস্টার ডোজ নেওয়া যাবে।

বিজ্ঞাপন

বুধবার (১৬ মার্চ) সকালে স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান। এসময় তিনি জানান, আগামীকাল বৃহস্পতিবার (১৭ মার্চ) থেকে ৩১ মার্চ পর্যন্ত বিশেষ কর্মসূচির আওতায় দেশে তিন কোটি ২৫ লাখ ডোজ ভ্যাকসিন দেওয়া হবে।

২৬তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উদযাপন উপলক্ষে স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে এই অবহিতকরণ সভা আয়োজন করা হয়।

সভায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিন বৃহস্পতিবার থেকে ভ্যাকসিন প্রয়োগের বিশেষ কার্যক্রম হাতে নেওয়া হচ্ছে। এর আওতায় ৩১ মার্চ পর্যন্ত ৩ কোটি ২৫ লাখ ডোজ ভ্যাকসিন দেওয়া হবে। এর মধ্যে দুই কোটি ডোজ দেওয়া হবে দ্বিতীয় ডোজ। সোয়া এক কোটি ভ্যাকসিন দেওয়া হবে প্রথম ও বুস্টার ডোজ হিসেবে।

বিজ্ঞাপন

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, যাদের করোনাভাইরাসের ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়ার সময় ৪ মাস পার হয়েছে, তারা এখন থেকে বুস্টার ডোজ নিতে পারবেন। যারা ভ্যাকসিন নেবেন তাদের উদ্দেশ্যে বলছি— এতদিন দ্বিতীয় ডোজের ছয় মাস পর বুস্টার ডোজ দেওয়া হতো। কিন্তু এখন থেকে দ্বিতীয় ডোজ নেওয়ার পর যাদের চার মাস হয়ে গেছে তারা বুস্টার ডোজ নিতে পারবেন।

তিনি আরও বলেন, বুস্টার ডোজের জন্য আগের নিয়মেই মোবাইলে এসএমএস যাবে। কেউ যদি এসএমএস নাও পান, তাহলে তিনি যথাসময়ে গেলে ভ্যাকসিন দেওয়া হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখন পর্যন্ত ১২ কোটির বেশি মানুষ প্রথম ডোজ, ৯ কোটি ৪ লাখ দ্বিতীয় ডোজ এবং বুস্টার ডোজ পেয়েছে প্রায় ৫০ লাখ মানুষ।

বিজ্ঞাপন

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ভ্যাকসিনের আওতায় আনা হবে কি না— জানতে চাইলে জাহিদ মালেক বলেন, এ বিষয়ে আমাদের সব প্রস্তুতি আছে। আমরা অপেক্ষায় আছি বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনার অপেক্ষায়।

সভায় স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব মো. লোকমান হোসেন মিঞা, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন