বিজ্ঞাপন

এল ক্লাসিকো: বার্নাব্যুতেই বিধ্বস্ত রিয়াল

March 21, 2022 | 4:00 am

স্পোর্টস ডেস্ক

সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়াল মাদ্রিদের জালে গুনে গুনে চারটি গোল ঢুকিয়েছে অবামেয়ং, ফেররান তোরেস এবং আরাহো। আর এতেই টানা পাঁচ এল ক্লাসিকোতে হারের পর জয় পেল বার্সেলোনা। অবামেয়ং জোড়া গোলের দেখা পেয়েছেন আর জোড়া অ্যাসিস্ট করেছেন উসমান দেম্বেলে।

বিজ্ঞাপন

শেষবার ২০১৯ সালের ৩ মার্চ সান্তিয়াগো বার্নাব্যুতেই রিয়াল মাদ্রিদের বিপক্ষে লা লিগায় জয়ের দেখা পেয়েছিল বার্সা। এরপর টানা ছয় এল ক্লাসিকো অপরাজিত ছিল লস ব্ল্যাঙ্কোসরা। আর তিন বছর পর সেই বার্নাব্যুতেই এল ক্লাসিকোতে জয়ের দেখা পেল বার্সা।

এই জয়ে লা লিগার পয়েন্ট টেবিলের তিনে উঠে এসেছে বার্সা। লিগের পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের ৬৬ পয়েন্টের বিপরীতে বার্সেলোনার পয়েন্ট ৫৪। যদিও রিয়ালের চেয়ে এক ম্যাচ কম খেলেছে কাতালান ক্লাবটি। আর বার্সার চেয়ে তিন পয়েন্ট এগিয়ে দুইয়ে থাকা সেভিয়া অবশ্য এক ম্যাচ বেশি খেলেছে বার্সার চেয়ে।

বিজ্ঞাপন

বার্নাব্যুতে রিয়ালকে আরও একটি দুঃস্বপ্নের রাত উপহার দিল বার্সেলোনা। প্রথমার্ধের ২৯ থেকে ৩৮ আর দ্বিতীয়ার্ধের ৪৭ থেকে ৫১ মিনিটের ঝড়ে সান্তিয়াগো বার্নাব্যু লণ্ডভণ্ড। উসমান দেম্বেলে এক প্রান্তে একাই তুলেছেন গতির ঝড়। আর তার সঙ্গে তাল মিলিয়ে বল জালে জড়িয়েছেন অবামেয়ং। নিজের প্রথম এল ক্লাসিকোতেই করেছেন জোড়া গোল।

ইনজুরিতে ভুগে রিয়ালের একাদশ থেকে ছিটকে গিয়েছিলেন করিম বেনজেমা এবং ফারল্যান্ড মেন্ডি। এই দুইয়ের অভাবটা হাড়ে হাড়ে টের পেয়েছে বার্নাব্যুবাসী।

বিজ্ঞাপন

গোটা ম্যাচজুড়ে ছিল বার্সার আধিপত্য। ম্যাচের প্রথম কয়েক মিনিট বাদ দিলে রিয়াল কোনো প্রকার পাত্তাই পায়নি জাভি হার্নান্দেজের বার্সার সামনে। ম্যাচের ১২ মিনিটেই ফেররান তোরেসে বাঁ দিক থেকে বল নিয়ে ঢুকে রিয়ালের রক্ষণকে ফাঁকি দিয়ে বল পাস করেন ডি-বক্সে ফাঁকায় থাকা অবামেয়ংকে। তবে কোর্তোয়াকে একা পেয়েও তার বরাবরই শট করে সুযোগ নষ্ট করেন অবামেয়ং। এরপরেই রিয়ালকে জেঁকে ধরে বার্সা। একের পর এক আক্রমণে রিয়ালের রক্ষণের পরীক্ষা নিচ্ছিল বার্সার আক্রমণভাগ।

ম্যাচের ২৯ মিনিটে এসে ভাঙে ডেডলক। ডান দিক থেকে উসমান দেম্বেলে দুর্দান্ত এক ক্রস করেন ডি-বক্সের ভেতর। দেম্বেলের এই ক্রস দৌড়ে এসে মাথা ছুঁইয়ে কোর্তোয়াকে পরাস্ত করে বার্সাকে লিড এনে দেন অবামেয়ং। পাঁচ মিনিট পরে ফ্র্যাঙ্কি ডি ইয়ংয়ের দুর্দান্ত এক পাস ধরে ডি-বক্সে ঢুকে পড়েন অবামেয়ং কিন্তু বল জালে জড়াতে পারেননি এবার। এরপর ম্যাচের ৩৮তম মিনিটে এসে উসমান দেম্বেলের আরও একটি দুর্দান্ত ক্রস আসে ডি-বক্সে। এবার বলে মাথা ছোঁয়ান রোনাল্ড আরাহো। ম্যাচের সময় আধা ঘণ্টা পার হতেই বার্সা ২-০ গোলে এগিয়ে যায়।

দ্বিতীয়ার্ধে ফিরে প্রথম মিনিটেই গোল পেতে পারতো বার্সা কিন্তু অবামেয়ংয়ের বাড়ানো বলে ডি-বক্সের ঠিক সামনে থেকে বাঁকানো শট নেন তোরেস কিন্তু পারেননি কোর্তোয়াকে পরাস্ত করতে। তবে প্রথম সুযোগ হাতছাড়া করলেও পরের মিনিটে আর ভুল করেননি তোরেস। ৪৭তম মিনিটে অবামেয়ং তোরেসকে দারুণ এক পাস দেন ডি-বক্সের বাইরে। দৌড়ে এসে উপরের কোনা দিয়ে বল জালে জড়িয়ে বার্সাকে ৩-০ গোলের এগিয়ে নেন তোরেস।

বিজ্ঞাপন

এখানেই থামেনি বার্সার টর্নেডো। তিন গোলে লিড নেওয়ার চার মিনিট পরে রিয়ালের জালে হালিপূর্ণ করেন অবামেয়ং। তোরেস এবার তাকে অ্যাসিস্ট করার প্রতিদান ফিরিয়ে দেন অবামেয়ংকে। বাঁ প্রান্ত দিয়ে পিকের কাছ থেকে বল পেয়ে আক্রমণে ওঠেন তোরেস, এরপর বল বাড়িয়ে দেন অবামেয়ংয়ের উদ্দেশ্যে। বল পেয়ে ঠান্ডা মাথায় কোর্তোয়াকে পরাস্ত করে বল জালে জড়ান তিনি। তবে প্রথমে রেফারি অফসাইডের কারণে গোল বাতিল করলেও ভিএআরের সাহায্যে দেখেন বল নেওয়ার সময় তোরেস এবং অবামেয়ং দুইজনই অনসাইডে ছিলেন। আর তাতেই রিয়ালের জালে হালিপূর্ণ হয় বার্সার।

শেষ পর্যন্ত রিয়াল চেষ্টা চালালেও গোল পরিশোধ করতে পারেনি। আর বার্সাও লিড আর বাড়াতে না পারলে সান্তিয়াগো বার্নাব্যুতেই রিয়ালকে ৪-০ গোলে বিধ্বস্ত করে মাঠ ছাড়ে।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন