বিজ্ঞাপন

‘অসৎ কাজে সহযোগিতা করবেন না, সুন্দরবন রক্ষা করতে হবে’

March 21, 2022 | 8:45 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মোংলা: মোংলায় বন দিবসের আলোচনা সভায় তোপের মুখে পড়েছেন বন কর্মকর্তারা। সুন্দরবন থেকে হরিণ, বাঘসহ বন্যপ্রাণী শিকার ও সুন্দরবনের খালে বিষ দিয়ে মাছ আহরণ রোধে প্রয়োজনীয় ব্যবস্থা না নেওয়ার জন্য এই তোপের মুখে পড়তে হয় তাদের। এসময় সুন্দরবন পূর্ব বিভাগের বন সংরক্ষক (ডিএফও) বলেন, ‘অসৎ কাজে সহযোগিতা করবেন না। তাহলে বনরক্ষীরাও অসৎ কাজ করে সুন্দরবনকে ধ্বংস করতে পারবে না। সুন্দরবন আপনাদের এলাকা, আপনারাই পারেন এই বনকে রক্ষা করতে।’

বিজ্ঞাপন

সোমবার (২১ মার্চ) বেলা ১১টায় বন সংশ্লিষ্ট বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিদের সমন্বয়ে গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

‘বন সংরক্ষণের অঙ্গীকার, টেকসই উৎপাদন ব্যবহার’- এই প্রতিবাদ্য সামনে রেখে মোংলায় পালিত হয়েছে আন্তর্জাতিক বন দিবস। সোমবার (২১ মার্চ) বেলা ১১টায় এ লক্ষ্যে বন সংশ্লিষ্ট বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিদের সমন্বয়ে গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

এর আগে, সকালে উপজেলা চত্বর থেকে বর্ণাঢ্য র‍্যালি বের করে বনবিভাগ ও উপজেলা প্রশাসন। সুন্দরবন পূর্ব বিভাগের আয়োজনে মোংলা উপজেলা পরিষদের অফিসার্স ক্লাবে আয়োজিত এ গোল টেবিল বৈঠকে বলা হয়, ‘বনকে রক্ষা করতে হবে, বণ্যপ্রাণী রক্ষা করতে হবে। তা না হলে আমাদের উপর বড় আঘাত আসবে।’

বিজ্ঞাপন

গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন- পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন, বন ব্যবস্থাপনা ও পরিকল্পনা বিভাগ খুলনা বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) নির্মল কুমার পাল, মোংলা উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, মোংলা পোর্ট পৌরসভার মেয়র বীরমুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কমলেশ মজুমদার, পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক মো. শহিদুল ইসলাম, শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক সামসুল আরেফিন, করমজল বণ্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির, ঢাংমারী স্টেশন কর্মকর্তা সামানুল কাদির ও চাঁদপাই রেঞ্জের স্টেশন কর্মকর্তা বায়দুর রহমান ও বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) বাগেরহাট জেলার আহ্বায়ক নুর আলম শেখসহ অন্যান্য বন কর্মকর্তা ও বনরক্ষীরা।

বৈঠকে বক্তরা সুন্দরবনের ভেতরের নদী ও খালে বিষ দিয়ে মাছ আহরণ, ফাঁদ পেতে হরিণ ও বন্যপ্রাণি শিকার বন্ধে সবাইকে সামাজিক আন্দোলন গড়ে তোলাতে সবাইকে একসঙ্গে কাজ করবেন বলে মত দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন