বিজ্ঞাপন

২ দিনেই শেষ ডাল, চট্টগ্রামে টিসিবির পণ্য বিক্রি প্রায় বন্ধ

March 22, 2022 | 12:44 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: দুইদিনেই শেষ হয়ে গেছে মসুর ডালের মজুদ। এর ফলে চট্টগ্রাম নগরী ও জেলার অধিকাংশ এলাকায় ফ্যামিলি কার্ডের মাধ্যমে স্বল্পমূল্যে টিসিবির ভোগ্যপণ্য বিক্রিও বন্ধ হয়ে গেছে। ডালের চালান আসার পর বৃহস্পতিবার থেকে আবারও পণ্য বিক্রি শুরু করা হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসনের কর্মকর্তারা।

বিজ্ঞাপন

জেলা প্রশাসন ও সিটি করপোরেশনের কর্মকর্তারা জানিয়েছেন, চট্টগ্রাম নগরীর ৪১ ওয়ার্ডের মধ্যে ১০-১২টি ছাড়া বাকি সব ওয়ার্ডে মঙ্গলবার (২২ মার্চ) টিসিবির পণ্য বিক্রি হচ্ছে না। এছাড়া বোয়ালখালী ও হাটহাজারী উপজেলায় পণ্য বিক্রি পুরোপুরি বন্ধ আছে। বাকি ১৩ উপজেলা ও সংশ্লিষ্ট পৌরসভাগুলোর মধ্যেও পণ্য পাঠানো হয়েছে কম। চিনি এবং সয়াবিন তেল পর্যাপ্ত থাকলেও মসুর ডাল না থাকায় প্যাকেট করা যায়নি।

চট্টগ্রাম নগরীতে যেসব স্পটে গত দুইদিন পণ্য বিক্রি হয়েছে সেগুলোতে মঙ্গলবার সকালেও ক্রেতারা কার্ড নিয়ে লাইনে দাঁড়িয়েছেন। দীর্ঘসময় অপেক্ষার পরও ট্রাক না আসায় এবং ওয়ার্ড কাউন্সিলরেরা পণ্য বিক্রি হবে না বলে জানিয়ে দেয়ার পর তারা ফিরে যান। এ নিয়ে ক্রেতারা ক্ষোভও জানিয়েছেন।

বিজ্ঞাপন

চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩২ নম্বর আন্দরকিল্লা ওয়ার্ডের কাউন্সিলর জহরলাল হাজারী সারাবাংলাকে বলেন, ‘সকালে আমার এলাকার ডিলার বললেন যে, আজ (মঙ্গলবার) পণ্য বিক্রি করতে পারবেন না। কিন্তু আগেভাগে বিষয়টি আমরা জানতে না পারায় লোকজনকেও জানাতে পারেনি। অনেকে পণ্য কিনতে এসে ফেরত গেছেন। আজ শহরে শুধু ১০টির মতো ওয়ার্ডে পণ্য বিক্রি হচ্ছে।’

জানতে চাইলে চট্টগ্রাম জেলা প্রশাসনের সিনিয়র সহকারি কমিশনার ও নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মো. তৌহিদুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘দুইটি উপজেলা ও সিটি করপোরেশনের কয়েকটি ওয়ার্ডে টিসিবির পণ্য বিক্রি হচ্ছে না। মসুর ডাল পর্যাপ্ত নেই। ডাল প্রাপ্তি সাপেক্ষে আবার পণ্য বিক্রি শুরু হবে। চিনি, তেল আমাদের কাছে আছে। ঢাকা থেকে ডাল পাঠালেই প্যাকেটে ভরে একসঙ্গে ডিলারদের কাছে দেয়া হবে। সেক্ষেত্রে হয়ত আমরা পরশুদিন (বৃহস্পতিবার) থেকে আবার শুরু করতে পারব।’

বিজ্ঞাপন

টিসিবির চট্টগ্রামের আঞ্চলিক প্রধান জামাল উদ্দিন সারাবাংলাকে বলেন, ‘ডালের ক্রাইসিস আছে। আজ (মঙ্গলবার) মাত্র এক ট্রাক ডাল পাঠাতে পেরেছি। তবে ঢাকা থেকে ডাল আজ কিংবা কালকের মধ্যে আসবে। তখন দিয়ে দেব। পণ্য বিক্রি আবার শুরু হবে।’

সারাদেশের মতো গত রোববার (২০ মার্চ) সকাল থেকে চট্টগ্রাম নগরীর ৪১ ওয়ার্ডে, ১৫ উপজেলার ১৯১টি ইউনিয়নে এবং ১৫ পৌরসভায় একযোগে ফ্যামিলি কার্ডে টিসিবির পণ্য বিক্রি শুরু হয়। সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানকে নিয়ে টিসিবির পণ্য বিক্রির কার্যক্রম উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

প্রথমদিন চট্টগ্রামে ৪৩ হাজার ৭১৩ পরিবার টিসিবির ন্যায্যমূল্যের ভোগ্যপণ্য সংগ্রহ করেন। এদিন ৮৭৪২৬ কেজি করে চিনি, মসুর ডাল ও সয়াবিন তেল বিক্রি হয়। দ্বিতীয়দিনেও সমপরিমাণ পণ্য বিক্রি হয়েছে বলে এনডিসি তৌহিদুল জানিয়েছেন।

উল্লেখ্য, মোট ৮৪ জন ডিলারের মাধ্যমে প্রত্যেক কার্ডধারীর কাছে ২ কেজি করে চিনি, মসুর ডাল ও সয়াবিন তেল বিক্রি করা হচ্ছে। চিনি প্রতি কেজি ৫৫ টাকা, মসুর ডাল ৬৫ টাকা এবং সয়াবিন তেল প্রতি লিটার ১১০ টাকায় বিক্রি হচ্ছে। তিনটি পণ্যের একটি প্যাকেজ হিসেবে একজন কার্ডধারীকে মোট ৪৬০ টাকার পণ্য কিনতে হচ্ছে।

বিজ্ঞাপন

আগামী ৩০মার্চ পর্যন্ত রমজানের প্রথম পর্বের পণ্য বিক্রি চলবে। দ্বিতীয় পর্বের বিক্রি শুরু হবে আগামী ৩ এপ্রিল।

সারাবাংলা/আরডি/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন