বিজ্ঞাপন

করোনায় ১ মৃত্যু, শনাক্ত ১৩৪

March 23, 2022 | 5:24 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে সংক্রমিত একজন রোগীর মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় সর্বমোট ২৯ হাজার ১১৮ জনের মৃত্যু হলো। এ ছাড়া একই সময়ে করোনা সংক্রমিত ১৩৪ জন নতুন রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে ১৯ লাখ ৫০ হাজার ৯৮০ জন শনাক্ত হলেন।

বিজ্ঞাপন

বুধবার (২৩ মার্চ) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাভাইরাস বিষয়ক নিয়মিত বুলেটিনে এ তথ্য জানানো হয়।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে স্থাপিত ৮৭৮ ল্যাবের মাধ্যমে করোনাভাইরাস পরীক্ষার জন্য ১০ হাজার ৫৭১টি নমুনা সংগ্রহ করা হয়। ৮৭৮টি ল্যাবের মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৯টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি।

সংগৃহীত নমুনার মধ্যে পরীক্ষা করা হয়েছে ১০ হাজার ৫২১টি নমুনা। এ পর্যন্ত অ্যান্টিজেন টেস্টসহ দেশে নমুনা পরীক্ষা করা হয়েছে ১ কোটি ৩৭ লাখ ৫০ হাজার ৬০৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৯৩ লাখ ৩১ হাজার ৪১৫টি, বেসরকারি পর্যায়ে পরীক্ষা করা হয়েছে ৪৬ লাখ ১৯ হাজার ১৮৯টি নমুনা।

বিজ্ঞাপন

শনাক্ত-সুস্থতা ও মৃত্যুর হার

গত ২৪ ঘণ্টায় ১৩৪ জন শনাক্ত হওয়ায় দেশে মোট করোনা রোগী শনাক্ত হলেন ১৯ লাখ ৫০ হাজার ৯৮০ জন। আক্রান্ত বিবেচনায় গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯২১ জন। এ পর্যন্ত দেশে মোট সুস্থ হয়েছেন ১৮ লাখ ৭৩ হাজার ৭৬৬ জন। গত ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু হওয়ায় এ পর্যন্ত করোনায় মোট মৃত্যুর সংখ্যা ২৯ হাজার ১১৮ জন।

বিজ্ঞাপন

নমুনা পরীক্ষার বিপরীতে গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ২৭ শতাংশ। এ পর্যন্ত গড় শনাক্তের হার ১৪ দশমিক ১৯ শতাংশ। ২৪ ঘণ্টায় সুস্থতার হার ৯৬ দশমিক ০৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা কমেছে

বিজ্ঞাপন

আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১ হাজার ২৩৪ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থতার সংখ্যা কমে হয়েছে ৯২১ জন। ২৪ ঘণ্টায় সুস্থতার হার ৯৬ দশমিক ০৪ শতাংশ। এ পর্যন্ত দেশে ১৮ লাখ ৭৩ হাজার ৭৬৬ জন করোনা রোগী সুস্থ হয়ে উঠলেন।

২৪ ঘণ্টায় একজনের মৃত্যু

গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়ে একজন মারা গেছেন। করোনায় এ পর্যন্ত মারা গেছেন ২৯ হাজার ১১৮ জন। এর মধ্যে সবচেয়ে বেশি মারা গেছেন ঢাকা বিভাগে যা সংখ্যায় ১২ হাজার ৭৯৪ জন। আর সবচেয়ে কম ৮৮০ জন মারা গেছেন ময়মনসিংহ বিভাগে। গত ২৪ ঘণ্টায় করোনায় যে একজন মারা গেছেন তিনি ঢাকা বিভাগের বাসিন্দা।

বয়সভিত্তিক মৃত্যুর সংখ্যা

গত ২৪ ঘণ্টায় যে একজন রোগীর মৃত্যু হয়েছে তার বয়স ৫১ থেকে ৬০ বছর বয়সের মধ্যে। এ পর্যন্ত দেশে ৬১ থেকে ৭০ বছর বয়সী রোগীর মৃত্যু হয়েছে সবচেয়ে বেশি যা সংখ্যায় ৯ হাজার দুইজন। এ ছাড়া শূন্য থেকে ১০ বছর বয়সী রোগী মারা যাওয়ার সংখ্যা ৮৮ জন।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন