বিজ্ঞাপন

ডায়াবেটিসের মূল কারণ খুঁজে পাওয়ার দাবি বাংলাদেশি গবেষকদের

March 23, 2022 | 10:35 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ডায়াবেটিস বিশ্বের সবচেয়ে বিস্তৃত দুরারোগ্য ব্যাধি। সারা বিশ্বে এর ব্যাপকতা বাড়ছে। দেশে ডায়াবেটিস আক্রান্ত রোগীর সংখ্যা ৮৬ লাখেরও বেশি। বর্তমানে বিশ্বে ডায়াবেটিসে আক্রান্ত ৪৬ কোটি মানুষ। এই রোগে আক্রান্ত হওয়ার মূল কারণ খুঁজে পাওয়ার দাবি করেছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সাবেক সহকারী অধ্যাপক ও বাংলাদেশ ডায়াবেটিক অ্যাসোসিয়েশনের উপদেষ্টা অধ্যাপক ডা. মধু এস মালো ও জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ খানের নেতৃত্বে এক দল গবেষক।

বিজ্ঞাপন

গবেষণার এই ফলাফল ইতোমধ্যে ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত হয়েছে। বিজ্ঞানীদের দাবি, মানুষের শরীরে ইন্টেস্টিনাইল অ্যালকেলাইন ফসফেটাস (আইএপি) কমে গেলে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি ব্যাপক আকারে বাড়ে। আর তাই এটিই ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার অন্যতম কারণ।

বুধবার (২৩ মার্চ) রাজধানীর বারডেম হাসপাতালে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়। ‘ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার কারণ আবিষ্কার’ বিষয়ক এ সংবাদ সম্মেলনের আয়োজন করে ‘বাংলাদেশ ডায়াবেটিক সমিতি’। সংবাদ সম্মেলনে গবেষণাপত্র তুলে ধরেন অধ্যাপক মধু এস মালো।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল ও সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অর্থায়নে গত পাঁচ বছর ধরে ৩০ থেকে ৬০ বছর বয়সী ৫৭৪ জন সুস্থ লোকের ওপর এই গবেষণা পরিচালনা করা হয়।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে জানানো হয়, ডায়াবেটিসের নতুন কারণ খুঁজে পাওয়ার গবেষণায় নেতৃত্ব দিয়েছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সাবেক বিজ্ঞানী অধ্যাপক ড. মধু এস মালো। তার সঙ্গে ছিলেন দেশের প্রথিতযশা অ্যান্ডোক্রিনোলজি চিকিৎসক অধ্যাপক ড. আবুল কালাম আজাদ, অধ্যাপক ড. ফারুক পাঠান, অধ্যাপক ড. সালেকুল ইসলাম।

এ সময় জানানো হয়, ভবিষ্যতে আপনার কি ডায়াবেটিস হতে যাচ্ছে? কী ধরনের পরীক্ষা করলে আপনি বুঝতে পারবেন ডায়াবেটিসে আক্রান্ত হতে যাচ্ছেন? এসব প্রশ্নের উত্তরগুলো আমরা ভালোমতো জানতাম না, দিতেও পারতাম না। এসব প্রশ্ন সামনে রেখে আমরা গবেষণা কাজটি করেছি। প্রথমে আমরা ইঁদুরের ওপর একটি গবেষণা করি। সেখানে দেখা যায়, যেসব ইঁদুরের পেটে আইএপি নামক পাচক রস কম, তাদের ডায়াবেটিস হওয়ার প্রবণতা অনেক বেশি।

গবেষকরা জানান, তারা ৫০০ জন মানুষের ওপর কাজ করেছেন। তাদের পাঁচ বছরের কোহোর্ট স্টাডিতে দেখা গেছে, পেটে আইএপি কম থাকাদের ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। এ গবেষণা প্রতিবেদনটি সুপরিচিত বিএমজে ওপেন ডায়াবেটিস রিসার্চ অ্যান্ড কেয়ার জার্নালে প্রকাশিত হয়েছে।

বিজ্ঞাপন

গবেষণার আলোকে পেটের আইএপি ভবিষ্যতে ডায়াবেটিসের পূর্বাভাস হিসেবে স্বাস্থ্যসেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে’ বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

গবেষক দলের প্রধান অধ্যাপক মধু এস মালো বলেন, ‘মানবদেহের অন্ত্রে থাকা মৃত ব্যাকটেরিয়ার কোষপ্রাচীরের অংশ টক্সিন (এডোটক্সিন) হিসেবে কাজ করে। এ টক্সিন সাধারণত মলের সঙ্গে বেরিয়ে যায়। তবে উচ্চ চর্বিযুক্ত খাবার, ফ্রুকটোজ বা অ্যালকোহল টক্সিন রক্তে ঢুকতে সহায়তা করে। ফলে নিম্ন গ্রেডের সিসটেমিক প্রদাহের সৃষ্টি হয়। এ কারণে ডায়াবেটিস হয়।’

তিনি বলেন, ‘মানবদেহের অন্ত্রে থাকা আইএপি নামক অ্যানজাইম টক্সিনকে ধ্বংস করে দেয়। এ ধরনের অ্যানজাইমের ঘাটতি হলে অন্ত্রে অতিরিক্ত টক্সিন জমা হয়। এ টক্সিন রক্তে ঢুকে সিসটেমিক প্রদাহ সৃষ্টি করে। ফলে একদিকে যেমন ডায়াবেটিস হতে পারে, তেমনি ইশকেমিক হার্ট ডিজিজও হতে পারে। কেননা ইশকেমিক হার্ট ডিজিজেরও অন্যতম কারণ সিসটেমিক প্রদাহ।’

ড. মধু বলেন, ‘বলা হয়ে থাকে যে, মোটা হলেই ডায়াবেটিসের ঝুঁকি বেশি থাকে। মূলত ডায়াবেটিসের সঙ্গে মোটা হওয়ার কোনো সম্পর্ক নেই। যাদের আইএপি লেভেল বেশি, তাদের ঝুঁকি কম। আবার যাদের আইএপি কম, তাদের ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বেশি। দেহে আইএপি কম হলে হার্ট ডিজিজও হতে পারে। কোলেস্টেরল বেড়ে যায়।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘আমরা একটি কিট তৈরি করেছি, যার মাধ্যমে তিন থেকে পাঁচ মিনিটেই বোঝা যাবে আপনার ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা কতটুকু। শরীরে আইএপি অ্যানজাইমের পরিমাণ ১১৫ ইউনিটের কম হলে তা ডায়াবেটিস হওয়ার দিকে নিয়ে যায়। যখন থেকে এটা বোঝা যায়, ঠিক সেসময় যদি পরীক্ষায় ধরা পড়ে, তবে চিকিৎসার মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করা সহজ হবে।’

তিনি আরও বলেন, ‘আমরা এ কিট নিয়ে আরও বিস্তর গবেষণা করব। এ কিটের বিষয়ে সরকারের সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা হবে। এটি সফল হলে দেশের জন্য এবং মানুষের জন্য অনেক বড় কল্যাণ বয়ে আনবে।’

সংবাদ সম্মেলনে অধ্যাপক ড. আবুল কালাম আজাদ বলেন, ‘ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার অনেকগুলো কারণ রয়েছে। তার মধ্যে প্রধান কারণই হলো আইএপি লেভেল বেড়ে যাওয়া। দেশে ১৫ শতাংশ রোগীর ডায়াবেটিস হয় জেনেটিক কারণে। যেগুলো রোধে কিছুই করার নেই। বাকি ৮৫ শতাংশই আইএপি সংক্রান্ত কারণে হয়, যা চিকিৎসা করে সারিয়ে তোলা সম্ভব।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, গবেষণা কাজে সহায়তা করেছেন বারডেমের অধ্যাপক ফারুক পাঠান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অধ্যাপক সালিমুর রহমান ও অধ্যাপক মুহাম্মদ হাসানাত এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সালেকুল ইসলাম।

তাদের সহযোগিতা করেছেন- বাডাসের জগন্নাথ মালো, মেহেদী হাসান রকি, জিনোক বর্মণ, শামিমা আক্তার তিন্নি, স্বপন কে. বর্মণ, তাপস সরকার, বারডেমের আব্দুল মোত্তালিব ও নাঈমুল ইসলাম খান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জাহাঙ্গীর আলম এবং ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল, হার্ভার্ড মেডিকেল স্কুল, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের কনকরাজু কালিয়ান্নান।

উল্লেখ্য, গত কয়েক দশক ধরে অন্যান্য গবেষকরা প্রতিষ্ঠা করেছেন যে, ডায়াবেটিসের প্রত্যক্ষ কারণ হলো টক্সিন-নিয়ন্ত্রিত নিম্ন গ্রেডের সিস্টেমিক প্রদাহ। যার ফলে গ্লুকোজ নিয়ন্ত্রণকারী হরমোন ইনসুলিনের উৎপাদন ও কার্যক্ষমতা কমে যায় এবং রক্তে গ্লুকোজের পরিমাণ বেড়ে গিয়ে ডায়াবেটিস হয়।

সারাবাংলা/এসবি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন