বিজ্ঞাপন

বাগমারায় কৃষক হত্যায় আসামির সাজা কমে যাবজ্জীবন

March 23, 2022 | 11:00 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজশাহীর বাগমারা কৃষক আকাবর আলী হত্যা মামলায় আসামি আবু হানিফ প্রামাণিককে বিচারিক আদালতের দেওয়া মৃত্যুদণ্ডাদেশ কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

বুধবার (২৩ মার্চ) ডেথ রেফারেন্স, জেল আপিল ও আপিলের শুনানি শেষে বিচারপতি এস এম কুদ্দুস জামান ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন ।

আদালতে আসামি পক্ষে ছিলেন আইনজীবী অজি উল্লাহ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রেজাউল করিম।

পরে আইনজীবী অজি উল্লাহ বলেন, ‘ঘটনার সময় আসামির বয়স ছিল ২৮ বছর। গত ৬ বছর ধরে আসামি কনডেম সেলে আছেন। এছাড়া ঘটনার আগে তার কোনো অপরাধের রেকর্ড ছিল না। এ বিষয় বিবেচনায় তার মৃত্যুদণ্ডের রায় সংশোধন করে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট।’

বিজ্ঞাপন

২০১৫ সালের ২০ এপ্রিল সকালে রাজশাহীর বাগমারা উপজেলার কোনোবাড়ি উত্তরপাড়া গ্রামে কোদাল দিয়ে বাড়ির পাশের পুকুর পাড়ে মাটি কাটছিলেন কৃষক আকাবর আলী। এ সময় পূর্ব-শত্রুতার জের ধরে কথা কাটাকাটির এক পর্যায়ে ‍মকবুল হোসেনের ছেলে আবু হানিফ প্রামাণিক তার ঘাড়ের ডান পাশে কোদাল দিয়ে কোপ দেন। এতে ঘটনাস্থলেই আকাবরের মৃত্যু হয়।

এ ঘটনায় ওই দিন বিকেলে নিহতের ছেলে রাকিবুল ইসলাম বাদী হয়ে বাগমারা থানায় একটি হত্যা মামলা দায়ের করলে পুলিশ আসামিকে গ্রেফতার করে। পরে তদন্ত শেষে ২০১৫ সালের ১৮ জুন আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ।

মামলার বিচার শেষে ২০১৬ সালের ৫ সেপ্টেম্বর রাজশাহীর বিভাগীয় স্পেশাল জজ ও বিশেষ দায়রা জজ আদালত-(২) আবু হানিফ প্রামানিককে মৃত্যুদণ্ড দেন।

বিজ্ঞাপন

পরে নিয়ম অনুযায়ী মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স হাইকোর্টে পাঠানো হয়। পাশাপাশি আসামি জেল আপিলও করেন। এ পরিপ্রেক্ষিতে আজ শুনানি শেষে মৃত্যুদণ্ডাদেশের আদেশ সংশোধন করে আবু হানিফ প্রামাণিককে যাবজ্জীবন কারাদণ্ড দেন হাইকোর্ট।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন