বিজ্ঞাপন

সামাজিক নিরাপত্তা কর্মসূচির ৭৫% ভাতা বিতরণ হবে নগদে

March 24, 2022 | 9:23 pm

সারাবাংলা ডেস্ক

ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’-এর মাধ্যমে সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভাতা বিতরণে সন্তুষ্টি জানিয়ে মোট ভাতার ৭৫ শতাংশ প্রতিষ্ঠানটির মাধ্যমে বিতরণের (সংশোধিত) চুক্তি সই করেছে সমাজসেবা অধিদফতর।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৪ মার্চ) সমাজকল্যাণ মন্ত্রণালয়ে এ বিষয়ে একটি ত্রিপাক্ষিক চুক্তি সই হয়েছে। চুক্তি অনুযায়ী সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় সরকার থেকে ব্যক্তি (জি-টু-পি) পদ্ধতিতে তালিকাভুক্ত মোট ভাতাগ্রহীতার ৭৫ শতাংশকে ‘নগদ’-এর মাধ্যমে ভাতা বিতরণ করা হবে।

নগদ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চুক্তিতে সই করেছেন সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম, ডাক অধিদফতরের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন এবং ‘নগদ’ লিমিটেডের নির্বাহী পরিচালক মো. সাফায়েত আলম।

চুক্তি সইয়ের সময় সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এবং মন্ত্রণালয়ের সচিব মাহফুজা আখতার উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

গতবছর সমাজসেবা অধিদফতর মোট ৮৮ লাখ ৫০ হাজার উপকারভোগীর মধ্যে ৭৬ লাখ ১৩ হাজার উপকারভোগীকে তাদের ভাতা ‘নগদ’ ও অপর একটি এমএফএস-এর মাধ্যমে পৌঁছে দেয়। এবারও একই পদ্ধতিতে ভাতা বিতরণ করা হবে।

ফলে আগের মতোই বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীতা, অসচ্ছল প্রতিবন্ধী এবং প্রতিবন্ধী শিক্ষার্থীরা ‘নগদ’-এর মাধ্যমে ভাতা পাবেন। এর আগে গত অর্থ বছরেও ‘নগদ’-এই চারটি কর্মসূচির আওতায় মোট সুবিধাভোগীর ৭৫ শতাংশকে ভাতা পৌঁছে দিয়েছে। এবার তৃতীয় লিঙ্গ ও বেদেদেরও এই পদ্ধতিতে ভাতা বিতরণের সিদ্ধান্ত হয়েছে।

ভাতাভোগীরা প্রয়োজন মতো ভাতার টাকা ব্যবহারের পাশাপাশি বাড়ির পাশে ‘নগদ’ উদ্যোক্তা পয়েন্ট থেকেও তুলে নিতে পারবেন। সরকারি এই ভাতা ক্যাশ আউট করতে উপকারভোগীকে অতিরিক্ত কোনো অর্থ খরচ করতে হবে না। সরকার মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস অপারেটর ‘নগদ’কে প্রতি হাজারে ৭ টাকা ক্যাশ আউট চার্জ দেবে, বাকি টাকা ‘নগদ’ বহন করবে।

বিজ্ঞাপন

এর আগে করোনা মহামারির সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫০ লাখ অসহায় পরিবারকে দুইবার করে এমএফএস-এর মাধ্যমে ঈদ উপহার বিতরণ করেন। এর মধ্যে ১৭ লাখ পরিবার ‘নগদ’-এর মাধ্যমে উপহার পায়। কোভিডের সময় আরও অনেক অনুদান ও সরকারি সহায়তা বিতরণের পাশাপাশি একইভাবে প্রাথমিক পর্যায়ের দেড় কোটি শিক্ষার্থীর উপবৃত্তি ও শিক্ষা উপকরণ কেনার ভাতাও ‘নগদ’-এর মাধ্যমে বিতরণ করেছে সরকার।

‘নগদ’-এর মাধ্যমে সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভাতা বিতরণ বিষয়ে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, ভাতা ও সরকারি অনুদান বিতরণে ‘নগদ’ এরই মধ্যে দক্ষতার পরিচয় দিয়েছে। ফের একইভাবে সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভাতা বিতরণে আমাদের সঙ্গে চুক্তি করা ‘নগদ’-এর ওপরে আস্থারই প্রতিফলন।

‘নগদ’-এর নির্বাহী পরিচালক মো. সাফায়েত আলম বলেন, নগদ অনেকদিন ধরেই সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সাথে অংশীদারিত্বের মাধ্যমে বাংলাদেশ সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভাতা বিতরণ করছে। আশা করব নতুন এই সংশোধনী চুক্তির ফলে সর্বাধুনিক ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে আমরা আরও সুষ্ঠু ও নিরবচ্ছিন্নভাবে এই কার্যক্রম পরিচালনা করে যেতে পারব।

বর্তমানে ‘নগদ’-এর ছয় কোটির বেশি নিবন্ধিত গ্রাহক আছে এবং প্রতিদিনের গড় লেনদেন সাড়ে সাতশ কোটি টাকা ছাড়িয়ে গেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন