বিজ্ঞাপন

রোহিঙ্গাসহ শরণার্থী সমস্যা সমাধানে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান

March 24, 2022 | 10:29 pm

সারাবাংলা ডেস্ক

রোহিঙ্গা সংকটসহ বিশ্বব্যাপী শরণার্থী সমস্যার সমাধানে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এসময় তিনি জলবায়ুর পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলা করতেও সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৪ মার্চ) বঙ্গভবনে বাংলাদেশে ছয়টি দেশের নবনিযুক্ত অনাবাসিক রাষ্ট্রদূত ও হাইকমিশনাররা তাদের পরিচয়পত্র পেশ করার সময় তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানের পর রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বলেন, বাংলাদেশে নিযুক্ত পাঁচ রাষ্ট্রদূত এবং একজন হাইকমিশনার আজ (মঙ্গলবার) রাষ্ট্রপতির কাছে তাদের পরিচয়পত্র পেশ করেন।

রাষ্ট্রপতির কাছে যেসব রাষ্ট্রদূত পরিচয়পত্র পেশ করেন তারা হলেন— কিরগিজ প্রজাতন্ত্রের আসউইন ইসায়েভ, ফিনল্যান্ডের রিতভা কাউকু-রোন্ডে, সিয়েরা লিওনের রশিদ সেসে, হাঙ্গেরির আন্দ্রাস লাসজলো কিরালি ও কলম্বিয়ার মারিয়ানা পাচেকো মন্টেস। এছাড়া মাল্টার হাইকমিশনার রুবেন গাউসিও পরিচয়পত্র পেশ করেন।

বিজ্ঞাপন

বঙ্গভবনের দূতদের স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদ আশা করেন, নতুন দূতরা তাদের দায়িত্ব পালনের সময় পারস্পরিক সহযোগিতা বাড়াতে কাজ করবেন। তিনি বলেন, বাংলাদেশ উন্নয়ন অংশীদারদের সহযোগিতায় এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল। এছাড়া নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে প্রশংসিত হয়েছে।

তথ্যপ্রযুক্তির কারণে গোটা বিশ্ব এখন পরস্পর নির্ভরশীল উল্লেখ করে রাষ্ট্রপ্রধান বলেন, নিজ নিজ দেশের উন্নয়ন সম্ভাবনাকে কাজে লাগাতে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সহযোগিতা অপরিহার্য। বাংলাদেশ এরই মধ্যে স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। মহামারি করোনাভাইরাস সংক্রমণের সময় বিশ্বব্যাপী অর্থনীতি বিপর্যস্ত হলেও সরকারের সময়োপযোগী পদক্ষেপের ফলে বাংলাদেশের অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে।

রাষ্ট্রপতি বলেন, জলবায়ু প্রভাব মোকাবিলায় বাংলাদেশ বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক ফোরামে বলিষ্ঠ ভূমিকা রাখছে। এ বিষয়ে তিনি সম্মিলিত পদক্ষেপের ওপর গুরত্বারোপ করেন।

বিজ্ঞাপন

পৃথকভাবে সাক্ষাতের সময় দূতরা বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন ও শান্তি মিশনে ভূমিকারও প্রশংসা করেন।

রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এবং সচিব সংযুক্ত মো. ওয়াহিদুল ইসলাম খান এসময় উপস্থিত ছিলেন।

এর আগে, হাইকমিশনার ও রাষ্ট্রদূতরা বঙ্গভবনে পৌঁছালে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের একটি চৌকস দল তাদের গার্ড অব অনার দেয়। বাসস।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন