বিজ্ঞাপন

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

March 25, 2022 | 12:21 pm

আন্তর্জাতিক ডেস্ক

আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রের সঙ্গে দীর্ঘ দ্বন্দ্বকে মোকাবিলা করার প্রস্তুতি হিসেবে ও প্রতিরক্ষা ব্যবস্থা উন্নত করতে দেশটির নেতা কিম জং উনের নির্দেশে এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালান হয়েছে। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

শুক্রবার (২৫ মার্চ) উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে। গতকাল বৃহস্পতিবার (২৪ মার্চ) উৎক্ষেপণ করা নতুন ধরনের এই আইসিবিএম ক্ষেপণাস্ত্রের নাম হুয়াসং-১৭। এ সময় কিম জং উনও উপস্থিত ছিলেন। এ সময় তার গায়ে একটি কালো চামড়ার জ্যাকেট এবং চোখে সানগ্লাস ছিল।

সংবাদমাধ্যমটি জানায়, ক্ষেপণাস্ত্রেরটি পিয়ংইয়ং আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উৎক্ষেপণ করা হয়েছিল। এটি সর্বোচ্চ ৬ হাজার ২৪৮ কিলোমিটার উচ্চতা দিয়ে ৬৭ মিনিটে ১ হাজার ৯০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে জাপান সাগরে গিয়ে পতিত হয়।

এর আগে ২০১৭ সালে প্রথম পরমাণবিক আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। ওই সময় দক্ষিণ কোরিয়া এবং জাপানের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রসহ জাতিসংঘ এ পরীক্ষার নিন্দা জানিয়েছিল। ওই উৎক্ষেপণকে নিরাপত্তা পরিষদের প্রস্তাবের স্পষ্ট লঙ্ঘন বলে নিন্দা করেছিলেন জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগহিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের ৪ নির্দেশনাঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরকল্পনা চাকমা অপহরণ মামলা ২৮ বছর পর খারিজব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাস সব খবর...
বিজ্ঞাপন