বিজ্ঞাপন

নানান রূপে তুমি

March 26, 2022 | 7:29 pm

তৌফিক অপু

ঢাকা:  ‘নানান রূপে তুমি’ বইটির নামের মাধ্যমেই অনুমান করা যায় প্রেম নির্ভর একটি বই। কবি সাইফুল ইসলাম রচিত প্রেমের কবিতা সংবলিত বইটিতে কবিতা রয়েছে ৬০টির মতো।

বিজ্ঞাপন

প্রতিটি কবিতাই ছন্দ ও রসবোধে ভিন্ন। প্রেমনির্ভর কবিতা অনেক সময় একপেশে লাগলেও এখানে তা লাগেনি। প্রতিটি কবিতাই আলাদা স্বাদ ও গন্ধে রচিত। যে কারণে পাঠকের ভালোলাগার জায়গা তৈরি হয়েছে বইটিকে ঘিরে।

শুরুতেই নানান রূপে তুমি কবিতাটিতে প্রেমিকাকে ধবল জোসনায় কেমন লাগে, কিংবা কেমন তার পদচিহ্ন , কিংবা নাচলে বা গাইলে তা কেমন হয়ে ওঠে সেসবের চমৎকার বর্ণনা ফুটে উঠেছে। পুরো কবিতা জুড়ে প্রেমিকাকে এমন সব উপমা দিয়ে সাজানো হয়েছে যে পড়তে গেলেই মন আন্দোলিত হয়ে উঠবে। আবার ঠিক পরের কবিতা ‘প্রেমের পূর্বক্ষণ’ এ প্রেমিকাকে কাছে পাওয়ার এক আকুল আবেদন ফুটে উঠেছে। আবার কবিতাটির মাঝখানে প্রেমিক প্রেমিকাকে হারানোর ভয় যেন কুড়ে খাচ্ছে। এমনি সব উপকরণ সাজানো কবিতা কার না ভালো লাগবে? কিছু ফোক টিউন কবিতাও ঠাঁই পেয়েছে বইটিতে।

বিজ্ঞাপন

‘সময়ের হের ফের’ তেমনি এক কবিতা। কিছু অস্ফুট কথা ফুঠে উঠেছে মানুষের চাওয়া কবিতাটিতে। মানুষের চাওয়ার যে কোনো সীমারেখা নেই, মানুষ আদও কি চাওয়াতে খুশি সেসবের খুটি নাটি কবিতাটিতে ফুটে উঠেছে কবির নিপুণ হাতের ছোঁয়ায়। এমননি সব মন ভালো করা কবিতার আয়োজন নিয়ে কবি সাইফুল ইসলাম চৌধুরী সাজিয়েছেন তার ‘নানান রূপে’ তুমি কবিতার বইটি।

আলোঘর প্রকাশনা থেকে বেরিয়েছে বইটি, প্রচ্ছদ এঁকেছেন হাসনাত মোবারক। বইটির মূল্য ধরা হয়েছে ২০০ টাকা।

বিজ্ঞাপন

রকমারি ডটকমের মাধ্যমে বইটি সংগ্রহ করা যাবে।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন