বিজ্ঞাপন

পশ্চিমবঙ্গের বিধানসভায় হাতাহাতি, শুভেন্দুসহ ৫ বিধায়ক বরখাস্ত

March 28, 2022 | 6:01 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভায় বাজেট অধিবেশনের আলোচনা চলাকালে বিজেপি ও তৃণমূল বিধায়কদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে। এ ঘটনায় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী’সহ পাঁচজন বিধায়ককে বরখাস্ত করেছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

বিজ্ঞাপন

সোমবার (২৮ মার্চ) বিধানসভার বাজেট অধিবেশনের শুরুতেই সম্প্রতি বগটুই গ্রামে অগ্নিকাণ্ড ৯ জন নিহত হওয়ার ঘটনা নিয়ে বিরোধী দলনেতার দেওয়া বক্তব্যকে কেন্দ্র করে বিতর্কের সূত্রপাত। যার এক পর্যায়ে হাতাহাতি হয় দুই দলের নেতাদের মধ্যে।

ভারতের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, এ হাতাহাতির ঘটনায় বিরোধী দলনেতা এবং বিজেপি পরিষদীয় দলের মুখ্যপাত্র মনোজ টিগগা ও শিলিগুড়ির বিধায়ক শঙ্কর ঘোষ, ও ফালাকাটার বিধায়ক দীপক বর্মণকে বরখাস্ত করার প্রস্তাব আনেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। সেই প্রস্তাবকে সমর্থন করে বক্তব্য দেন রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এরপর দিনহাটার তৃণমূল বিধায়ক উদয়ন গুহ, জয়পুরের বিজেপি বিধায়ক নরহরি মাহাতোর এর পক্ষে বক্তব্য দেন। তারপরেই স্পিকার ওই পাঁচ বিধায়ককে বরখাস্ত ঘোষণা করেন।

এরপরেই বিরোধী দলনেতা তার প্রতিক্রিয়ায় তীব্র আক্রমণ করেন মমতার নেতৃত্বাধীন রাজ্য সরকারকে। চলতি বছর আগামী অধিবেশনগুলোতে শুভেন্দু’সহ পাঁচ বিজেপি বিধায়ককে বরখাস্ত থাকতে হতে পারে বলে জানা গেছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে বিরোধী দলনেতা শুভেন্দু বলেন, ‘বিধানসভা নির্বাচনে যে সব সম্প্রদায়ের ভোট তৃণমূল পায়নি তাদের প্রতিনিধিদের বেছে বেছে বরখাস্ত করা হয়েছে। ব্রাহ্মণ, ওবিসি, কুড়মি, আদিবাসী ও রাজবংশী সম্প্রদায়ের বিধায়কদের বেছে বেছে বরখাস্ত করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমাদের অনির্দিষ্টকালের জন্য বরখাস্ত করা হয়েছে। কিন্তু মনে রাখতে হবে বিধানসভা কেবল স্পিকারের ক্ষমতাবলেই চলে না, এখানে রাজ্যপালের একটি ভূমিকা রয়েছে। আর আমাদের বরখাস্ত করে রাখা হলে আমরা অধিবেশন কক্ষের বাইরে অধিবেশন বসিয়ে প্রতীকী পার্লামেন্ট করে প্রতিবাদ জানাব।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন