বিজ্ঞাপন

মস্কোতে বাংলাদেশের স্বাধীনতা দিবস

March 29, 2022 | 8:30 am

সারাবাংলা ডেস্ক

রাশিয়ার রাজধানী মস্কোতে নানা আয়োজনে মহান স্বাধীনতা দিবস পালন করেছে বাংলাদেশিদের সংগঠন ‘সাব অ্যান্ড ফ্রেন্ডস অব রাশিয়া’। দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে সংগঠনটি।

বিজ্ঞাপন

আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে রাশিয়া বাংলাদেশের পক্ষে জোরালো পদক্ষেপ রেখেছিল। এজন্য বাংলাদেশ রাশিয়ার প্রতি আজীবন কৃতজ্ঞ। বাংলাদেশ সৃষ্টির সময় থেকে রাশিয়া আমাদের অকৃত্রিম বন্ধু। ১৯৭১ সালে আন্তর্জাতিক অঙ্গনে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের সহায়তা না পেলে বাংলাদেশের স্বাধীনতা অর্জন কঠিন হতো।

সভার সভাপতিত্ব করেন সাব অ্যান্ড ফ্রেন্ডস অব রাশিয়া’র সভাপতি ইঞ্জিনিয়ার আলমগীর জলিল। সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক ড. প্রশান্ত ধর। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি স্তারকভ আন্দ্রেই আলেকসান্দ্রোভিচ, ড. সুব্রত ঘোষ, ড. সৌমিত্র শর্মা, ড. হারুন মাহমুদ, পিপলস ফ্রেন্ডশীপ ইউনিভার্সিটির পিএইচডি গবেষক বারেক কায়সার প্রমুখ।

বিজ্ঞাপন

মস্কোতে বাংলাদেশের স্বাধীনতা দিবস

 

বিজ্ঞাপন

ইঞ্জিনিয়ার আলমগীর জলিল শুভেচ্ছা বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি অতিথিদের সামনে বাংলাদেশের মহান স্বাধীনতা দিবসের তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরেন।

রাশিয়া ও বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট চলমান বিভিন্ন উন্নয়ন প্রকল্পের ওপর আলোকপাত করে আলমগীর জলিল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে সোনার বাংলা গড়তে রাশিয়া উন্নয়ন সহযোগী হয়ে বাংলাদেশের পাশে আছে। রাশিয়ার প্রতি আমাদের কৃতজ্ঞতার শেষ নেই।

বিজ্ঞাপন

আলোচনা সভা শেষে প্রবীর সরকারসহ রাশিয়ান শ্রী চিন্ময় সেন্টারের সদস্যদের সাংস্কৃতিক পরিবেশনা অতিথিদের মুগ্ধ করেছে। ‘ময়না ছলাত ছলাত চলেরে’ গানের সঙ্গে চমৎকার নাচ করেন শ্রেয়া দেব। অনুষ্ঠানে রাশিয়ায় জন্ম নেয়া বাংলাদেশি নতুন প্রজন্মের সঙ্গে পরিচয় করিয়ে দেয়া হয়।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন