বিজ্ঞাপন

সম্পাদক পদে ভোট ফ্রেশ কাউন্টিংয়ের দাবিতে সুপ্রিম কোর্টে বিক্ষোভ

March 29, 2022 | 10:48 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার) গত ১৬ ও ১৭ মার্চ অনুষ্ঠিত নির্বাচনে সম্পাদক পদের প্রাপ্ত ভোট ফ্রেশ কাউন্টিংয়ের দাবিতে বিক্ষোভ ও সমাবেশ করেছে আওয়ামী লীগ পন্থী আইনজীবীরা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৯ মার্চ) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্রাঙ্গণে বিক্ষোভ শেষে সমিতির সম্পাদকের রুমের সামনে এক সংক্ষিপ্ত সমাবেশ করেন আইনজীবীরা।

সমাবেশে বক্তারা বলেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর সমিতির বর্তমান সম্পাদক রুহুল কুদ্দুস কাজল গঠনতন্ত্র অনুযায়ী দায়িত্ব পালনে সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন। আইনজীবী সমিতির গঠনতন্ত্র অনুযায়ী বর্তমান কমিটির মেয়াদ মাত্র আর একদিন বাকি আছে। আগামীকাল কাজলের দায়িত্ব পালনের শেষ দিন। এরপর তার দায়িত্ব পালন করার আর কোনো অধিকার থাকবে না। এরপর বিশৃঙ্খলা তৈরি হলে এর দায়-দায়িত্ব কে নেবে? এই সময়ের মধ্যে ফ্রেশ ভোট কাউন্টিংয়ের ব্যবস্থা না করলে পরবর্তী সময়ে এর দায়-দায়িত্ব সম্পাদককে নিতে হবে। আগামীকালের মধ্য এই সংকটের সমাধান না হলে সম্পাদকের রুমে সমিতির বর্তমান সম্পাদক রুহুল কুদ্দুস কাজলকে না আসার আহ্বান জানাচ্ছি। অন্যথায় এর পর দিন সম্পাদক পদে অংশ নেওয়া প্রার্থী আবদুর নূর দুলালকে সম্পাদকের চেয়ারে বসানো হবে।

নির্বাচন পরিচালনা সাব কমিটির প্রধান জ্যেষ্ঠ আইনজীবী এ. ওয়াই মশিউজ্জামানকে অসৎ ব্যক্তি উল্লেখ করে তার পদত্যাগপত্র গ্রহণ করে নতুন নির্বাচন কমিশনের মাধ্যমে ভোট ফ্রেশ কাউন্টিংয়ের দাবি জানান বক্তারা।

বিজ্ঞাপন

এ সময় বক্তারা এ. ওয়াই মশিউজ্জামান ও রুহুল কুদ্দুস কাজলের মধ্যে আঁতাত হয়েছে বলে দাবি করেন। উপস্থিত আইনজীবীরা তখন বর্তমান সম্পাদক রুহুল কুদ্দুস কাজলের বিরুদ্ধে স্লোগান দেন এবং নির্বাচন পরিচালনা উপ-কমিটির প্রধান এ. ওয়াই মশিউজ্জামানের প্রতি বিষেদগার করেন।

সমাবেশ থেকে আবদুর নূর দুলালকে বিজয়ী সম্পাদক দাবি করা হয়। এছাড়া আগামী ২৪ ঘণ্টার মধ্যে আইনজীবীদের দাবি মেনে ভোট ফ্রেশ কাউন্টিংয়ের ব্যবস্থা করার আহ্বান জানানো হয়। এই সময়ের মধ্যে দাবি আদায় না হলে আগামীকাল (৩০ মার্চ) সকল আইনজীবীকে দুপুর দেড়টায় সম্পাদকের রুমের সামনে উপস্থিত হওয়ার আহ্বান জানানো হয়। সেখান থেকে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান বক্তারা।

আইনজীবী তৌহিদুল ইসলামের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন- সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক মোমতাজ উদ্দিন আহমদ মেহেদী, সদ্য অনুষ্ঠিত নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ মনোনীত প্রার্থী আবদুর নূর দুলাল, ঢাকা মহানগর দক্ষিণের আইন সম্পাদক জগলুল কবির, মুক্তিযোদ্ধা আইনজীবী মনিরুজ্জামান, আইনজীবী গোলাম মোস্তফা তারা, মাহফুজুর রহমান লিখন, আবুল হোসেন, মোহাম্মদ শাহীন মৃধা, নিরুপমা, শিরিন, মফিজ উদ্দিন, মিজানুর রহমান, সাইদ, মান্না, সংকর দেব, এহসান, সেলিম, নজরুল ইসলাম প্রমুখ।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত ১৬ ও ১৭ মার্চ সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির দুই দিনব্যাপী নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনে প্রায় ৬ হাজার আইনজীবী ভোট দেন। এরপর ১৬ মার্চ বিকেল সাড়ে ৫টা থেকে রাত প্রায় ১টা পর্যন্ত চলে ভোট গণনা। এরপর সম্পাদক পদে ভোট গণনা নিয়ে আওয়ামীপন্থী ও বিএনপিপন্থী আইনজীবীদের চিৎকার, হট্টগোল ও বিশৃঙ্খলার মধ্য ভোটের ফল ঘোষণা না করেই চলে যান নির্বাচন পরিচালনা উপ-কমিটির প্রধান জ্যেষ্ঠ আইনজীবী এ. ওয়াই মশিউজ্জামান। এবং ১৯ মার্চ রাতে নির্বাচন পরিচালনা উপ-কমিটির প্রধানের পদ থেকে পদত্যাগের কথা সাংবাদিকদের জানান তিনি। এরপর থেকেই সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের ফল ঘোষণা আটকে আছে।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন