বিজ্ঞাপন

কাতার বিশ্বকাপে দেখা যাবে না নাইজেরিয়াকে

March 30, 2022 | 3:21 am

স্পোর্টস ডেস্ক

২০০৬ সালে জার্মানি বিশ্বকাপে শেষবার দেখা যায়নি আফ্রিকান সুপার ইগলস খ্যাত নাজেরিয়াকে। এরপর ২০২২ কাতার বিশ্বকাপে এসে দেখা মিলবে না তাদের। আফ্রিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে ঘানার সঙ্গে ১-১ গোলে ড্র করে বিশ্বকাপ থেকে ছিটকে যায় নাইজেরিয়া। দুই দলের প্রথম লেগে ঘানার মাঠে গোলশূন্য ড্রতে শেষ হয় ম্যাচটি। আর ফিরতি লেগে সেনেগালের মাঠে ১-১ গোলে ড্র করে অ্যাওয়ে গোলের সুবিধা নিয়ে কাতারের টিকিট কাটে ঘানা।

বিজ্ঞাপন

ঘানার মাঠে গেল ২৬ মার্চ গোলশূন্য ড্র করে ফেরে নাইজেরিয়া। ফিরতি লেগ ঘরের মাঠে। চাপটা যেখানে কম থাকার কথা সেখানেই চাপে পড়ে গেল সুপার ইগলসরা। ঘরের মাঠে সমর্থকদের প্রত্যাশার চাপে পড়েই কিনা শেষ পর্যন্ত ঘানার কাছে খোয়াতে হলো বিশ্বকাপের টিকিট। সেটাও কিনা আবার অ্যাওয়ে গোলের কারণে।

নাইজেরিয়ার আবুজা জাতীয় স্টেডিয়ামে ম্যাচের ১০ মিনিটের মাথায় গোল হজম করে নাইজেরিয়া। থমাস পার্তে দুর্দান্ত এক গোল করে এগিয়ে নেন ঘানাকে। নাইজেরিয়া অবশ্য খুব বেশি সময় পিছিয়ে থাকেনি। ম্যাচের ২২ মিনিটে উইলিয়াম ট্রুস্ট একং গোল করে সমতায় ফেরায় সুপার ইগলসদের।

তবে এটাই শেষ। বিশ্বকাপের টিকিট পেতে হলে নাইজেরিয়াকে যেকোনো মূল্যেই জিততে হত ম্যাচটি। ড্র করলেই অ্যাওয়ে গোলের সুবিধায় বিশ্বকাপে চলে যাবে ঘানা। শেষ পর্যন্ত নাইজেরিয়া পারেনি আর গোল করতে। আর ম্যাচ শেষ হয়েছে ওই ১-১ গোলের সমতাতেই। এতেই নিজেদের ইতিহাসে চতুর্থবারের মতো বিশ্বকাপে খেলা যোগ্যতা অর্জন করল ঘানা। এর আগে রাশিয়া বিশ্বকাপে বাছাইপর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল ঘানাকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন