বিজ্ঞাপন

কাতার বিশ্বকাপ ড্র’র খুঁটিনাটি

March 30, 2022 | 2:20 pm

স্পোর্টস ডেস্ক

২০০২ সালে প্রথম এবং শেষবারের মতো এশিয়া মহাদেশে অনুষ্ঠিত হয়েছিল ফুটবলের সর্বোচ্চ মর্যাদার টুর্নামেন্ট। এর ২০ বছর পর আবারও বিশ্বকাপ ফিরছে এশিয়াতে। ২০২২ বিশ্বাকাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে কাতারে। এর মধ্যে কাতার বিশ্বকাপের ৩২টি দলের মধ্যে ২৭টি দল নির্ধারণ হয়ে গেছে। বাকি আছে আরও পাঁচটি দল। এখন এক নজরে দেখে নিন বিশ্বকাপের ড্র'র যত খুঁটিনাটি।

বিজ্ঞাপন

ড্র'র সময়

আগামী শুক্রবার (১ এপ্রিল) বাংলাদেশ সময় রাত ১০টায় কাতারের দোহায় বিশ্বকাপের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠিত হবে। ২৭ দল নির্ধারণ হয়ে গেলেও বাকি রয়েছে উত্তর আমেরিকা অঞ্চলের আরও দুটি দল নির্ধারণ হতে। তবে ড্র'র আগে সেখান থেকে আরও দুটি দল নির্ধারণ হবে। ২৯টি দলের বিশ্বকাপে খেলা নিশ্চিত হয়ে যাবে। বাকি থাকবে ইউরোপ অঞ্চলের একটি প্লে-অফ ও দুটি আন্তঃমহাদেশীয় প্লে-অফ ম্যাচ।

বিজ্ঞাপন

ড্র'র নিয়ম

ফিফা র‍্যাংকিংয়ের ভিত্তিতে ৩২টি দলকে ভাগ করা হবে চারটি পটে। স্বাগতিক কাতার থাকবে এক নম্বর পটের প্রথম স্থানটিতে। অর্থাৎ বিশ্বকাপে 'এ' গ্রুপের এক নম্বর দল হবে তারা। এই পটে তাদের সঙ্গী হবে র‍্যাংকিং অনুযায়ী শীর্ষ সাত দল। প্রতিটি পটের একটি করে দল জায়গা পাবে 'এ' থেকে 'এইচ' পর্যন্ত আটটি গ্রুপে। এক নম্বর পট খালি হওয়ার পর যথাক্রমে দুই, তিন ও চার নম্বর পট থেকে দলগুলোকে বেছে নেওয়া হবে।

বিজ্ঞাপন

ইউরোপ ছাড়া বাকি কোনো মহাদেশ থেকে একই গ্রুপে একাধিক দল থাকতে পারবে না। প্রতিটি গ্রুপেই ইউরোপ থেকে কমপক্ষে একটি এবং সর্বোচ্চ দুটি দল থাকতে পারবে।

প্রতিটি মহাদেশের জন্য নির্দিষ্ট জায়গা বরাদ্দ থাকে। বর্তমানে যে পদ্ধতিতে জায়গা বরাদ্দ করা হয়, তা চালু করা হয়েছিল ২০০৬ সালে জার্মানিতে অনুষ্ঠিত আসর থেকে।

বিজ্ঞাপন

আয়োজক বাদে ইউরোপ থেকে ১৩টি, আফ্রিকা থেকে পাঁচটি, দক্ষিণ আমেরিকা থেকে চারটি, এশিয়া থেকে চারটি ও উত্তর আমেরিকা থেকে তিনটি দল বাছাইপর্বের মাধ্যমে সরাসরি অথবা নিজ মহাদেশে প্লে-অফ খেলে বিশ্বকাপের টিকিট পায়।

বাকি দুটি দল নির্ধারিত হয় আন্তঃমহাদেশীয় প্লে-অফের মাধ্যমে। এবার এশিয়ার একটি দল মুখোমুখি হবে উত্তর আমেরিকার একটি দলের, দক্ষিণ আমেরিকার একটি দল লড়বে ওশেনিয়ার একটি দলের সঙ্গে।

বিজ্ঞাপন

এক নজরে কাতার বিশ্বকাপে নিশ্চিত করা দল:

স্বাগতিক: কাতার।

ইউরোপ: জার্মানি, ডেনমার্ক, ফ্রান্স, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, স্পেন, সার্বিয়া, ইংল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, পোল্যান্ড, পর্তুগাল এবং স্কটল্যান্ড/ইউক্রেন/ওয়েলস।

দক্ষিণ আমেরিকা: ব্রাজিল, আর্জেন্টিনা, ইকুয়েডর ও উরুগুয়ে। পেরু (আন্তঃমহাদেশীয় প্লে-অফ খেলতে হবে)।

এশিয়া: দক্ষিণ কোরিয়া, ইরান, জাপান ও সৌদি আরব। সংযুক্ত আরব আমিরাত (আন্তঃমহাদেশীয় প্লে-অফ খেলতে হবে)।

আফ্রিকা: সেনেগাল, ক্যামেরুন, ঘানা, মরক্কো এবং তুনিশিয়া।

উত্তর আমেরিকা: কানাডা, যুক্তরাষ্ট্র/মেক্সিকো/কোস্টা রিকা (তিন দল সরাসরি এবং একটি দল আন্তঃমহাদেশীয় প্লে-অফ খেলবে)।

ওশেনিয়া: নিউজিল্যান্ড অথবা সলোমন আইল্যান্ডস। (আন্তঃমহাদেশী প্লে-অফ খেলতে হবে)

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন