বিজ্ঞাপন

তিন দিনের পর্যটন মেলা শুরু

March 30, 2022 | 4:42 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব) আয়োজিত দেশের বৃহত্তম পর্যটন মেলা মাস্টারকার্ড বাংলাদেশ ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ার (বিটিটিএফ)-২০২২ শুরু হয়েছে। বুধবার (৩০ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরু হওয়া তিন দিনের এই মেলা চলবে ১ এপ্রিল পর্যন্ত। দশম বারের মতো অনুষ্ঠেয় এই মেলায় ৮টি প্যাভিলিয়নসহ ৮০টি স্টল রয়েছে।

বিজ্ঞাপন

মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। মেলায় প্রবেশ মূল্য ৩০ টাকা তবে ছাত্র-ছাত্রীরা আইডি কার্ড প্রদর্শন করে মেলায় ফ্রি প্রবেশ করতে পারবে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন। এসময় তিনি বলেন, জাতির পিতার হাত ধরেই দেশে ট্যুরিজম শিল্প যাত্রা শুরু করেছে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই খাতকে এগিয়ে নিতে কাজ করছেন। খাতটির উন্নয়নে সরকার সব ধরনের সহায়তা দেবে। কর সংক্রান্ত যেসব অসুবিধা আছে তা দূর করা হবে।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ বলেন, ট্যুরিজমকে শিল্প হিসাবে ঘোষণা করার দাবি ছিল। তা এখন পূরণের পথে। অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশে ট্যুরিজমের খরচ বেশি। কর কাঠামোর পুনর্বিন্যাস যদি করতে না পারি তাহলে এই শিল্পকে এগিয়ে নেওয়া যাবে না। বর্তমানে দেশের ভেতরে ২ কোটি পর্যটক রয়েছে। আগামী ৫ বছরে তা ৫ কোটিতে উন্নীত করতে আমরা কাজ করছি।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মো. আলি কদর বলেন, খাতটির উন্নয়নে অবকাঠামোগত সমস্যা দূর করতে হবে। এটিকে শিল্পে পরিণত করা সবার দায়িত্ব। সবাই মিলে কাজ করলে বিদেশে যে পরিমাণ পর্যটক যায়, তা দেশেই ধরে রাখতে পারব।

এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত আইজিপি মোহাম্মাদ আলি মিয়া, মেলার টাইটেল স্পন্সর মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল এবং টোয়ারের পরিচালক (মেলা ও বাণিজ্য) মো. আনোয়ার হোসেন। এছাড়াও বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাই কমিশনার, বাংলাদেশ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিভিন্ন পর্যটন সংগঠনের নেতারা মেলার উদ্বোধনি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টোয়াবের সভাপতি ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের গভর্নিং বডির সদস্য মো. রাফেউজ্জামান।

আয়োজকরা জানিয়েছেন, মেলার সহযোগিতায় রয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, বাংলাদেশ পর্যটন করপোরেশন, এফবিসিসিআই ও বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশ। তিন দিনের এই মেলায় জাতীয় পর্যটন সংস্থা, দেশি ও বিদেশি ট্যুর অপারেটরস, ট্রাভেল এজেন্টস, ট্যুরিজম অথরিটি, এয়ারলাইন্স, হোটেল, রিসোর্টস, এমিউজমেন্ট পার্ক, ট্রাসপোর্ট কোম্পানিসহ আরও অনেকে অংশ নিয়েছে। ভারত, মালদ্বীপ ও শ্রীলংকার ট্যুর অপারেটর ও ট্রাভেল এজেন্টরা অংশগ্রহণ করছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, টোয়াব বাংলাদেশের পর্যটন শিল্পের শীর্ষস্থানীয় সংগঠন এবং বিটিটিএফ বাংলাদেশের সবচেয়ে বড় এবং জনপ্রিয় পর্যটন মেলা। করোনা মহামারীর কারনে দীর্ঘ বিরতির পর অনুষ্ঠিতব্য ১০ম মাস্টারকার্ড বাংলাদেশ ট্রাভেল এন্ড ট্যুরিজম ফেয়ার (বিটিটিএফ) ২০২২ ব্যবসায়ী, দেশী-বিদেশী পর্যটক এবং পর্যটন শিল্প সংশ্লিষ্ট সকলের মাঝে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা সৃষ্টি করবে। করোনা মহামারীর পর এই মেলার মাধ্যমে বাংলাদেশের পর্যটন শিল্প আবার ঘুরে দাঁড়াবে এবং বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আয়োজকদের প্রত্যাশা।

সারাবাংলা/ইএইচটি/এসএসএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন