বিজ্ঞাপন

বিশেষ সম্মাননা পেলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ২৫ শিল্পী

April 1, 2022 | 1:30 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ভূমিকা ব্যাপক তাৎপর্যপূর্ণ। এ বেতার কেন্দ্র থেকে প্রচারিত যুদ্ধসংবাদ, সংগীত, কবিতা, কথিকা এবং নাটক মুক্তিযোদ্ধাদের সাহস ও প্রেরণা জুগিয়েছে। জনমানুষকে প্রতিরোধের মন্ত্রে একতাবদ্ধ করতে এবং বিশ্ব জনমত গড়তে অবিনশ্বর অবদান রেখেছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিকেরা।

বিজ্ঞাপন

এবার স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ২৫ জন শব্দ সৈনিককে সংবর্ধনা দিলো বাংলাদেশ টেলিভিশন। গত ৩১ মার্চ বিটিভির ঢাকা কেন্দ্রে এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। শব্দ সৈনিকদের পাশাপাশি এখানে উপস্থিত ছিলেন বিটিভির মহাপরিচালক মোঃ সোহরাব হোসেন, ঢাকা কেন্দ্রের জিএম নাসির মাহমুদ, পরিচালক (প্রশাসন) মোঃ জহিরুল ইসলাম মিয়া, পরিচালক (অনুষ্ঠান ও পরিকল্পনা ) জগদীশ এষসহ আরো অনেকে।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের যে সব শব্দ সৈনিককে সংবর্ধনা দেয়া হয়েছে তাদের মধ্যে রয়েছেন মোঃ আবু নওশের, কামাল উদ্দিন আহমেদ, তিমির নন্দী, মনোয়ার হোসেন খান , মনোরঞ্জন ঘোষাল, মলয় কুমার গাঙ্গুলী , এম এ মান্নান, রেজাউল করিম, সৈয়দ মহিউদ্দিন হায়দার, মোঃ. আজহারুল ইসলাম, সুজেয় শ্যাম, শিবু রায়, দেবু চৌধুরী , মালা খুররম, বুলবুল মহলানবীশ, শীলা ভদ্র, শিপ্রা রায়, নাসরিন আহমেদ, শাহীন সামাদ, রূপা ফরহাদ,গোলাম মর্তুজা প্রমুখ।

বিজ্ঞাপন

শব্দ সৈনিকদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন বিটিভির মহাপরিচালক সোহরাব হোসেন।

তিনি বলেন, ' মহান মুক্তিযুদ্ধকে বেগবান করতে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ভূমিকা ছিল অপরিসীম। এই বেতার কেন্দ্রের মাধ্যমেই পৃথিবীর জাতিসমূহের কাছে বাংলাদেশের প্রতি তাৎক্ষণিক স্বীকৃতি এবং সহযোগিতা দানের আহ্বান জানানো হয়েছিল। মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীরা কালজয়ী গানগুলো গেয়ে মুক্তিযোদ্ধাদের পাশাপাশি সমগ্র জাতিকে অনুপ্রাণিত করেছিল। মহান মুক্তিযুদ্ধে এসব কণ্ঠসৈনিকদের বিশেষ অবদানকে স্মরণ করেই এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করল বিটিভি।'

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন