বিজ্ঞাপন

কাতার বিশ্বকাপে ড্র’তে কে কোন পটে—

April 1, 2022 | 2:29 pm

স্পোর্টস ডেস্ক

শুক্রবার (১ এপ্রিল) বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে কাতার বিশ্বকাপের ড্র। র‍্যাংকিংয়ের ভিত্তিতে কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী ৩২ দলকে চারটি পটে বিভক্ত করা হয়েছে। এখন পর্যন্ত যদিও ২৯টি দল নির্ধারিত হয়েছে বিশ্বকাপে। ইউক্রেন ও স্কটল্যান্ডের মধ্যকার ম্যাচটি স্থগিত হওয়ায় ইউরোপ অঞ্চলের প্লে-অফ থমকে আছে। আগামী জুনে স্কটল্যান্ড এবং ইউক্রেনের মধ্যকার ম্যাচে জয়ী দল প্লে-অফের ফাইনালে খেলবে ওয়েলসের সঙ্গে। আর সেই ফাইনালের জয়ী দল খেলবে বিশ্বকাপে। এছাড়া আন্তঃমহাদেশীয় প্লে-অফ থেকে আরও দুটি দল আসবে বিশ্বকাপের মূল মঞ্চে খেলতে। কাতারে হতে যাওয়া এবারের বিশ্বকাপ আগামী ২১ নভেম্বর শুরু হয়ে শেষ হবে ১৮ ডিসেম্বর।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩১ মার্চ) ফিফার প্রকাশিত নতুন র‍্যাংকিংয়ের পরেই জানা গেছে কোন দল কোন পটে থাকবে। র‌্যাংকিংয়ের ভিত্তিতে নির্ধারিত হয়েছে চার পটের দলগুলো।

বিশ্বসেরার লড়াই মাঠে গড়াতে বাকি আর ২৩৪ দিন।

বিজ্ঞাপন

আয়োজক কাতার থাকবে গ্রুপ ‘এ’-তে। গ্রুপ গুলোর বাকি সব দল চূড়ান্ত হবে ড্রয়ে।

ফিফা র‌্যাংকিংয়ের ভিত্তিতে দলগুলো জায়গা পেয়েছে ১ থেকে ৪ নম্বর পটে। কেবল ভিন্নতা কাতারের ক্ষেত্রে। এখানেও তারা ১ নম্বর পটে স্বাগতিক হওয়ায়।

বিজ্ঞাপন

আটটি গ্রুপে ভাগ হয়ে ৩২ দল অংশ নেবে মূল পর্বে। এক গ্রুপে একই মহাদেশের একাধিক দল থাকবে না। ব্যাতিক্রম কেবল ইউরোপ। তবে কোনো গ্রুপে তাদেরও দুটির বেশি দল থাকবে না।

চার পটের ৩২ দল

বিজ্ঞাপন

কাতার বিশ্বকাপে ড্র’তে কে কোন পটে—

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন