বিজ্ঞাপন

সৌদি আরবে শনিবার থেকে রোজা

April 1, 2022 | 11:08 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সৌদি আরবের আকাশে চাঁদ দেখা দেওয়ায় শনিবার থেকে রোজা পালন করবেন দেশটির মুসলমানরা। সৌদি আরবের সর্বোচ্চ কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত দিয়েছে বলে শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে সৌদি গেজেট ও আরব নিউজ।

বিজ্ঞাপন

শনিবার চাঁদ দেখা গেলে বাংলাদেশে রোববার (৩ এপ্রিল) থেকে রমজান মাস গণনা শুরু হবে।

সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশে রোজা ও ঈদ হয়ে থাকে।

বিজ্ঞাপন

এদিকে ব্রুনেই কর্তৃপক্ষ জানায়, আজ শুক্রবার তাদের দেশে রমজানের চাঁদ দেখা যায়নি। তাই কাল শনিবার সেখানে শাবান মাসের শেষ দিন ধরা হবে। রোজা শুরু হবে রোববার থেকে। এ ছাড়া ওমান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়ার সরকার রোববার থেকে রোজা শুরুর ঘোষণা দিয়েছে।

শনিবার সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। হিজরি ১৪৪৩ সালের রমজান মাসের চাঁদ দেখার খবর পর্যালোচনা করে সেখানে রোজা শুরুর তারিখ নির্ধারণ করা হবে।

বিজ্ঞাপন

ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি মো. ফরিদুল হক খান ওই সভায় সভাপতিত্ব করবেন বলে শুক্রবার ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

শনিবার বাংলাদেশের আকাশে কোথাও নতুন চাঁদ দেখা গেলে তা ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ নম্বরে ফোন করে বা ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে জানাতে অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন