বিজ্ঞাপন

রমজান উপলক্ষে হুথি-সৌদি জোটের যুদ্ধবিরতি

April 2, 2022 | 12:09 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইয়েমেনে রমজান মাস উপলক্ষে দুই মাসের জন্য যুদ্ধবিরতিতে দেশটির সশস্ত্র গোষ্ঠী হুথি রাজি হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের বিশেষ দূত। এর আগে সংস্থাটির মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে নিজেদের আগ্রহের কথা জানিয়েছিল সৌদি আরব নেতৃত্বাধীন সামরিক জোট। এতে করে দীর্ঘ সাত বছর ধরে চলা যুদ্ধ সাময়িক সময়ের জন্য বন্ধ হচ্ছে। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

জাতিসংঘের মধ্যস্থতায় গতকাল শুক্রবার (১ এপ্রিল) সৌদি জোট ও ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের মধ্যে এই চুক্তি হয়। ইতোমধ্যে এই যুদ্ধে হাজার হাজার বেসামরিক লোক নিহত হয়েছে এবং লাখ লাখ মানুষকে ক্ষুধার সঙ্গে লড়াই করছে। এর আগে ২০১৬ সালে দুই দলের মধ্যে যুদ্ধ বিরতির আলোচনা অনুষ্ঠিত হয়েছিল।

জাতিসংঘের বিশেষ দূত হ্যান্স গ্রুন্ডবার্গ বলেন, শনিবার (২ এপ্রিল) স্থানীয় সময় সন্ধ্যা ৭টা থেকে দুই মাসের যুদ্ধবিরতি কার্যকর হবে। উভয়পক্ষের সম্মতিতে এই চুক্তির মেয়াদ পুনরায় বাড়ানো যেতে পারে।

এক বিবৃতিতে গ্রুন্ডবার্গ বলেন, ‘ইয়েমেনের ভিতরে ও সীমানায় এবং আকাশ, স্থল ও সমুদ্র পথে যেকোনো প্রকার আক্রমণাত্মক সামরিক অভিযান বন্ধ করতে দুই পক্ষই সম্মত হয়েছে। একইসঙ্গে হোদেইদাহ বন্দরে জ্বালানিবাহী জাহাজ প্রবেশ এবং সানা বিমানবন্দর থেকে পূর্বনির্ধারিত গন্তব্যে বাণিজ্যিক ফ্লাইট পরিচালনার জন্য একমত হয়েছেন তারা।’

বিজ্ঞাপন

ইয়েমেনে চলমান যুদ্ধ বন্ধে গত বছর থেকে আলোচনা চালিয়ে আসছিল জাতিসংঘ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের দূতরা। মূলত ২০১৮ সাল থেকেই থেমে থেমে এ বিষয়ে আলোচনা চলছিল।

এর আগে, ২০১৪ সালের শেষ দিকে সৌদি-সমর্থিত ইয়েমেনের সরকার হটিয়ে দেশটির ক্ষমতা দখল করে হুথি বিদ্রোহীরা। এরপর থেকে হুথি বিদ্রোহীদের সঙ্গে লড়াইল চালিয়ে আসছিল সৌদি জোট।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন