বিজ্ঞাপন

আমাদের সব প্রতিপক্ষই কঠিন—স্কালোনি, মৃত্যুকূপ নয়, সহজও নয়—তিতে

April 2, 2022 | 2:01 pm

স্পোর্টস ডেস্ক

শুক্রবার (১ এপ্রিল) কাতারের দোহায় অনুষ্ঠিত হয়েছে বিশ্বকাপের ড্র। চূড়ান্ত পর্বে তুলনামূলক সহজ গ্রুপই পেয়েছে আর্জেন্টিনা। অন্যদিকে ব্রাজিলের গ্রুপকে বেশ কঠিনই বলছেন অনেকে। দুইবারের বিশ্ব চ‍্যাম্পিয়ন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি নিজেদের গ্রুপেই সব কঠিন প্রতিপক্ষ দেখছেন। অন্যদিকে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের কোচ তিতে চোখে সব গ্রুপই কঠিন।

বিজ্ঞাপন

দোহা এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে শুক্রবার অনুষ্ঠিত ড্রয়ে ২০২২ কাতার ফিফা বিশ্বকাপের আটটি গ্রুপ চূড়ান্ত হয়েছে। গ্রুপ পর্বে আর্জেন্টিনার তিন প্রতিপক্ষ পোল্যান্ড, সৌদি আরব ও মেক্সিকো। আর পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল ‘জি’ গ্রুপে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামেরুনকে। গত রাশিয়া বিশ্বকাপেও ব্রাজিলের গ্রুপে ছিল সার্বিয়া ও সুইজারল্যান্ড। সেবার তাদের অপর সঙ্গী ছিল কোস্টা রিকা।

দুই চিরপ্রতিদ্বন্দ্বীদের সেমি-ফাইনালের আগে একে অপরের মুখোমুখি হওয়ার কোনো সুযোগ নেই। আর সেই সঙ্গে নেই ব্রাজিল-আর্জেন্টিনার স্বপ্নের ফাইনাল হওয়ার সম্ভাবনাও। ব্রাজিল ও আর্জেন্টিনা নিজ নিজ গ্রুপে সেরা দল হিসেবে পরের রাউন্ডে ওঠে, এরপর দ্বিতীয় রাউন্ড ও কোয়ার্টার ফাইনালেও যদি নিজ নিজ প্রতিপক্ষকে হারিয়ে সেমিতে উঠতে পারে, তাহলেই সেমিতে মুখোমুখি হবে দুই দল।

বিজ্ঞাপন

আমাদের সব প্রতিপক্ষই কঠিন—স্কালোনি, মৃত্যুকূপ নয়, সহজও নয়—তিতে

ব্রাজিল ও আর্জেন্টিনা—দুই দলই ড্রয়ে একে-অপরের বিপরীত দিকে পড়েছিল। যে কারণে নিশ্চিত ছিল কোয়ার্টার ফাইনালের আগপর্যন্ত এই দুই দল মুখোমুখি হবে না। তবে লাতিন আমেরিকার দুই কুলীন দল যত পরে মুখোমুখি হবে, বিশ্বকাপের আকর্ষণ ততই বাড়বে।

বিজ্ঞাপন

আর্জেন্টিনা কেবল বিশ্বকাপের বাছাইয়ে নয়, স্কালোনির কোচিংয়ে কয়েক বছর ধরেই আছে দারুণ ছন্দে। সব মিলিয়ে টানা ৩১ ম্যাচে অপরাজিত তারা, যার শুরুটা হয়েছিল ২০১৯ সালের মাঝামাঝি সময়ে। এই অপরাজেয় পথচলায় রয়েছে গত বছরের কোপা আমেরিকার শিরোপাও। যার মধ্য দিয়ে দেশটি তাদের মেজর টুর্নামেন্টে ২৮ বছরের শিরোপা খরা ঘুচিয়েছে।

ড্র এর পরে প্রতিক্রিয়া জানিয়ে স্কালোনি বলেন, কোনো সহজ ম‍্যাচ আশা করছেন না তিনি।

বিজ্ঞাপন

'যেকোনো দলকে মোকাবিলা করার জন্য আমরা প্রস্তুত ছিলাম এবং যে গ্রুপে পড়েছি তার জন্য আমরা প্রস্তুত। এই গ্রুপে কঠিন সব দল রয়েছে। প্রতিপক্ষ হিসেবে মেক্সিকো কতটা কঠিন তা আমরা জানি। পোল্যান্ড সুইডেনকে (প্লে-অফের ফাইনালে ২-০ গোলে) ভালোভাবেই হারিয়েছে এবং (সৌদি) আরব খুব ভালো সুশৃঙ্খল একটি দল। আমরা সবাইকে সম্মান করি। আমাদের বিশ্বাস আছে, আমরা ভালো করতে পারি। গ্রুপ পর্ব ভালো করতে পারি কিন্তু (প্রতিপক্ষ দলগুলোকে) সম্মান সর্বোচ্চ দিতে হবে।'

এদিকে ব্রাজিল কোচ তিতে বলেন, 'মৃত্যুকূপও নয়, সহজও নয়, প্রতিটি গ্রুপই কঠিন। পর্তুগালের গ্রুপে উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া, ঘানা আছে। পর্তুগাল ও ইতালিকে পেছনে ফেলেছে সার্বিয়া ও সুইজারল্যান্ড। এছাড়া ক্যামেরুন আফ্রিকার খুব শক্তিশালী দল।'

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন