বিজ্ঞাপন

একদিন বিশ্বাঙ্গনেও মর্যাদা পাবে বাংলা চলচ্চিত্র: তথ্যমন্ত্রী

April 3, 2022 | 4:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নানা চড়াই- উৎরাই পেরিয়ে চলচ্চিত্রে সুদিন ফিরতে শুরু করেছে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। চলচ্চিত্রের উন্নয়নে সরকারের নানান উদ্যোগের কথা তুলে ধরে মন্ত্রী বলেন, প্রত্যাশা করি একদিন বিশ্বাঙ্গনেও বাংলাদেশের চলচ্চিত্র মর্যাদাপূর্ণ আসন পাবে।

বিজ্ঞাপন

রোববার (৩ এপ্রিল) জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। মন্ত্রী বলেন, ১৯৫৭ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীণ পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন বিল উত্থাপন করেন। তার পরিপ্রেক্ষিতে চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন প্রাতিষ্ঠানিক রূপ পায়। সেখান থেকে চলচ্চিত্র শিল্পের যাত্রা শুরু হয়। যদিও এর আগে অনেক সিনেমা নির্মাণ হয়েছে তার কোনো প্রাতিষ্ঠানিক রূপ ছিল না। সেজন্য ২০১২ সাল থেকে ৩ এপ্রিল জাতীয় চলচ্চিত্র দিবস হিসেবে পালন করা হয়। এবার দিনটি রমজানের মধ্যে পড়ে যাওয়ায় অনাড়ম্বরভাবে উদযাপন করা হচ্ছে।

তিনি বলেন, চলচ্চিত্র শিল্পের যাত্রার পর দেশের স্বাধিকার আন্দোলন, স্বাধীনতা সংগ্রাম এবং স্বাধীনতা পরবর্তী সময়ে দেশ গঠনে চলচ্চিত্র বিরাট ভূমিকা পালন করছে। একটি ভালো চলচ্চিত্র সমাজকে সঠিক পথে প্রবাহিত করার ক্ষেত্রে বিরাট ভূমিকা পালন করে। তিনি বলেন, চলচ্চিত্র শিল্পের বিকাশে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা অনেক উদ্যোগ নিয়েছে। ১ হাজার কোটি টাকার বিশেষ তহবিল করা হয়েছে। সেখান থেকে কম সুদে ঋণ নিয়ে পুরনো হলো সংস্কার, বন্ধ সিনেমা হল পুনরায় চালু করার সুযোগ তৈরি হয়েছে। চলচ্চিত্র শিল্প কল্যাণ ট্রাস্ট গঠন করা হয়েছে।

তিনি আরও বলেন, ২০২০ সালে খুব কম ছবি নির্মিত হয়েছে। এ বছর চলচ্চিত্র পুরস্কার দেওয়া হয়েছে। চলচ্চিত্র শিল্প যাতে এগিয়ে যাক, শিল্পীদের উৎসাহ দিতে সরকার এ উদ্যোগ নিয়েছে। চলচ্চিত্র শিল্প এক সময় স্বর্ণালী যুগ ছিল, এরপর চলচ্চিত্র শিল্প নানা চড়াই উৎরাই পার করে এখন আবার সুদিন ফিরে আসছে। যা খারাপ হয়ে গেছে এখন চলচ্চিত্র ভাল হবে ঘুরে দাঁড়াচ্ছে। আমরা আশা করি চলচ্চিত্র বিশ্ব অঙ্গনেও মর্যাদাপূর্ণ আসনে পরিচিত হবে।

বিজ্ঞাপন

এরপর সাংবাদিক কল্যাণ ট্রাস্টের সঙ্গে বৈঠক করেন তিনি। সে সম্পর্কে বলেন, এই ট্রাস্ট এরই মধ্যে হাজারো সাংবাদিকদের সহযোগিতা করেছে। করোনার সময়েও পাশে দাঁড়িয়েছে এই ট্রাস্ট। এরইমধ্যে সাংবাদিকদের সহায়তায় ২০ কোটি টাকার একটি তহবিল গঠন করা হয়েছে। সেখান থেকে আগামী ঈদের আগে যারা প্রাপ্য, তাদের সহযোগিতা করা হবে।

সারাবাংলা/জেআর/এম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন