বিজ্ঞাপন

মহাসড়কে চলবে না ইজিবাইক: আপিল বিভাগ

April 4, 2022 | 4:19 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সারা দেশের ব্যাটারিচালিত ইজিবাইক বন্ধের বিষয়ে হাইকোর্টের আদেশ সংশোধন করে দিয়েছেন আপিল বিভাগ। আদালত বলেছেন, সরকারি নীতিমালা অনুযায়ী মহাসড়কে ব্যাটারিচালিত ইজিবাইক চলতে পারবে না। তবে অন্যান্য সড়কে বৈধ ইজিবাইক চলতে বাধা নেই।

বিজ্ঞাপন

এছাড়া এ সংক্রান্ত জারি করা রুল হাইকোর্টকে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

সোমবার (৪ এপ্রিল) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ হাইকোর্টের আদেশ সংশোধন করে এ আদেশ দিয়েছেন।

বাংলাদেশে ইলেকট্রিক থ্রি-হুইলার ম্যানুফ্যাকচারিং অ্যান্ড মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হাজী কামাল উদ্দীন আহমেদ এবং সাধারণ সম্পাদক মো. আহসান সামাদসহ আট জন ব্যবসায়ী হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল আবেদন (৩৯/২০২২) করেন। ওই আবেদনের শুনানি নিয়ে আদালত এই আদেশ দেন।

বিজ্ঞাপন

আজ আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী তানিয়া আমীর ও মনিরুজ্জামান আসাদ।

আদেশের পর আইনজীবীরা বলেছেন, শুনানি শেষে আপিল বিভাগ হাইকোর্টের আদেশের সড়ক শব্দটি সংশোধন করে মহাসড়ক যুক্ত করে দিয়েছেন। এর ফলে সরকারের নীতিমালা অনুযায়ী মহাসড়কে ব্যাটারিচালিত ইজিবাইক চলতে পারবে না। তবে অন্যান্য সড়কে বৈধ ইজিবাইক চলতে বাধা নেই। এ ছাড়া এ সংক্রান্ত রুল হাইকোর্টকে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আদালত।

এর আগে এক রিট আবেদনের শুনানি নিয়ে গত ১৫ ডিসেম্বর সারাদেশের সড়ক-মহাসড়ক থেকে অবৈধ ইজিবাইক চিহ্নিত করে অপসারণের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

হাইকোর্টের রুলে অবৈধ থ্রি হুইলার ইজিবাইক আমদানি থেকে বিরত থাকার এবং এর নির্মাণ (কনস্ট্রাকশন) বন্ধে বিবাদীদের নিস্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়।

শিল্প সচিব, সড়ক পরিবহন ও সেতু সচিব, বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সচিব, বিআরটিএ, এনবিআর ও পুলিশের মহাপরিদর্শককে রুলর জবাব দিতে বলা হয়েছিল।

একইসঙ্গে শিল্প মন্ত্রণালয় ও এনবিআরে রিটকারিদের আবেদন নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

ইজিবাইক নিয়ে গত ১১ ও ১২ ডিসেম্বর একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে গত ১৩ ডিসেম্বর রিট দায়ের করা হয়।

বিজ্ঞাপন

বাঘ ইকো মটর্সের সভাপতি কাজী জসিমুল ইসলাম হাইকোর্টে রিট আবেদনটি দায়ের করেন।

সারাবাংলা/কেআইএফ/এসএসএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন