বিজ্ঞাপন

রাশিয়ান সংস্থার বৃত্তি পেয়েছে সাত বাংলাদেশি ছাত্র

April 16, 2018 | 12:51 pm

বারেক কায়সার, মস্কো (রাশিয়া) থেকে:

বিজ্ঞাপন

রাশিয়াতে অধ্যয়নরত বাংলাদেশি সাত মেধাবী ছাত্রকে বৃত্তি দিয়েছে রাশিয়ান সমাজ কল্যাণ সংস্থা ‘দব্রি মির’। রবিবার (১৫ এপ্রিল) সন্ধ্যায় মস্কোর একটি রেস্টুরেন্টে আয়োজিত সংবাদ সম্মেলন শেষে সংস্থাটি ছাত্রদের মধ্যে এই বৃত্তি তুলে দেওয়া হয়।

বৃত্তি প্রাপ্তরা হলেন- পিপলস ফ্রেন্ডশিপ ইউনিভার্সিটির সৌমিত্র নিলয় বসাক ও ফয়সাল আলম, রোড অ্যান্ড অটোমোবাইল স্টেট ইউনিভার্সিটির তানজিল কবির, চুবাস স্টেট ইউনিভার্সিটির মো. নাজমুল হাসান, হায়ার স্কুল অব ইকোনোমিকসের সফিকুল ইসলাম, লোবাসহেভসকু স্টেট ইউনিভার্সিটির সজীব মিয়া ও টুলা স্টেট ইউনিভার্সিটির কাদির কিবরিয়া।

সংবাদ সম্মেলনে বলা হয়, বৃত্তি দেওয়ার লক্ষ্যে সম্প্রতি রাশিয়ায় অনার্স এবং মাস্টার্সে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের কাছ থেকে আবেদন চাওয়া হয়। আবেদনকারীদের সকল পরীক্ষার নম্বরপত্র যাচাই ছাড়াও সৃজনশীলতা প্রমাণের জন্য রাশিয়ার শিক্ষা, রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক এবং রাশিয়াতে বাংলাদেশি ছাত্রকল্যাণ বিষয়ে চার পৃষ্ঠার প্রবন্ধ লিখতে বলা হয় তাদের। এসবের ভিত্তিতে ২২ জন ছাত্রছাত্রীর আবেদন মূল্যায়ন করে সাত জনকে মনোনিত করে সংস্থাটি।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য পাঠ করেন সংস্থার বোর্ড চেয়ারম্যান মামুনুল হক। এসময় উপস্থিত ছিলেন সংস্থার উপদেষ্টা সফিকুল আলম রিপন, বাংলা প্রেসক্লাব রাশিয়ার সভাপতি বারেক কায়সার, সাধারণ সম্পাদক স্বরুপ দেব, সহ-সভাপতি আকিকুল লিয়ন, রহমতউল্লাহ প্রমুখ।

সংস্থার বোর্ড চেয়ারম্যান মামুনুল হক বলেন, প্রত্যাশা করছি- বাংলাদেশি এই শিক্ষার্থীরা আগামী দিনে তাদের সাফল্য ধরে রাখবে। ভবিষ্যতে বৃত্তির সংখ্যা আরো বাড়ানো হবে বলেও ঘোষণা দেন তিনি।

শান্তিময় পৃথিবী গড়ার লক্ষে সবাইকে কাজ করারও আহবান জানান মামুনুল হক।

বিজ্ঞাপন

‘দব্রি মির’ শব্দের অর্থই হচ্ছে- ‘শান্তিময় পৃথিবী’। এটি একটি অরাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন। জাতি, ধর্ম, বর্ণ, দল মত নির্বিশেষে সবার প্রয়োজনে বা বিপদে পাশে দাঁড়ানো এই সংগঠনের প্রধান উদ্দেশ্য।

মামুনুল বলেন, হাতে হাত মিলিয়ে, কাঁধে কাঁধ মিলিয়ে চলার পথে যখন আমরা সবাই উপলব্ধি করবো মানুষ মানুষের জন্য তখন থেকেই আমরা দেখবো একটা নতুন পৃথিবী। সেটিই হবে শান্তিময় পৃথিবী। যে পৃথিবীর রুশ নাম–‘দব্রি মির’।

সারাবাংলা/এসও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন