বিজ্ঞাপন

‘রাষ্ট্রীয় নীতি নয়, ডেপুটি স্পিকারের সিদ্ধান্তে রায় দেবে আদালত’

April 5, 2022 | 5:49 pm

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের সুপ্রিম কোর্ট রাষ্ট্র ও পররাষ্ট্র নীতির বিষয়ে হস্তক্ষেপ করে না বলে জানিয়েছেন দেশটির প্রধান বিচারপতি (সিজেপি) উমর আতা বন্দিয়াল। তবে পার্লামেন্টের ডেপুটি স্পিকার কাসিম সুরির অনাস্থা প্রস্তাবের বিষয়ে দেওয়া রায়ের বৈধতা নির্ধারণ করবে আদালত। খবর দ্য ডন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৫ এপ্রিল) ভোট ছাড়াই প্রধানমন্ত্রী ইমরানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব খারিজ করার জন্য দেশটির পার্লামেন্টের ডেপুটি স্পিকার কাসিম সুরির রায়ের বৈধতা নিয়ে পুনরায় শুনানির পর এই মন্তব্য করেন তিনি।

দেশটির পার্লামেন্টের ডেপুটি স্পিকারের দ্বারা প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব খারিজ করার বিষয়ে বিরোধী রাজনৈতিক দল পিএমএল-এন’র কৌঁসুলি মাখদুম আলী খানের যুক্তি শোনার সময় এই মন্তব্য করেন প্রধান বিচারপতি। ডেপুটি স্পিকারের এই অনাস্থা প্রস্তাবটিকে ইমারান খান সরকারকে পতনের জন্য ‘বিদেশি ষড়যন্ত্রের’ কথা উল্লেখ করেছিলেন। ওই প্রস্তাবটি সংবিধানের ৫ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক বলেও জানিয়েছিলেন তিনি।

পরবর্তীকালে, প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়াল এ বিষয়ে স্বতঃপ্রণোদিত নোটিশ গ্রহণ করেছিলেন। যার পরে মামলার শুনানির জন্য একটি বৃহত্তর বেঞ্চ গঠন করা হয়েছিল। বন্দিয়ালের নেতৃত্বে পাঁচ সদস্যের বেঞ্চ এই মামলার শুনানি করছেন। অন্য বিচারকরা হলেন- ইজাজুল আহসান, মোহাম্মদ আলী মাজহার, মুনিব আখতার এবং জামাল খান মান্দোখাইল।

বিজ্ঞাপন

শুনানির শেষে প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়াল বলেন, ‘আদালত রাষ্ট্রের নীতিগত বিষয়ে হস্তক্ষেপ করবে না এবং ডেপুটি স্পিকারের রায়ের উপর দৃষ্টি নিবদ্ধ করবে।’

আজকের শুনানির শুরুতে সংবাদমাধ্যমের প্রতিবেদেন উল্লেখ করে রাষ্ট্রপক্ষের আইনজীবীর সিনেটর রাজা রব্বানি বলেন, ‘পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) বলেছিল যে, তিন মাসের মধ্যে দেশটির সাধারণ নির্বাচন করা সম্ভব নয়।’ তবে নির্বাচন নিয়ে কোনো বিবৃতি দেওয়ার কথা অস্বীকার করেছে ইসিপি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন