বিজ্ঞাপন

উইঘুরে ‘গণহত্যা’র বিরুদ্ধে ঢাকাসহ বিভিন্ন এলাকায় বিক্ষোভ

April 5, 2022 | 11:13 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: উইঘুর মুসলিমদের ওপর চীনের গণহত্যা ও নির্যাতন বন্ধের দাবিতে দেশের বিভিন্ন স্থানে আলেম-ওলামা ও নানা শ্রেণিপেশার মানুষের উপস্থিতিতে বিক্ষোভ ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। এ সংক্রান্ত এক সেমিনারে সম্মিলিত ইসলামী ঐক্যজোট ও সমমনা ইসলামী দলের নেতারা দাবি জানান, চীনের সঙ্গে সবধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন এবং তাদের পণ্য যেন বর্জন করতে হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৫ এপ্রিল) বারেন বিদ্রোহের ৩২তম বর্ষপূর্তি স্মরণে জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ ও প্রতিবাদ র‍্যালি অনুষ্ঠিত হয়। পরে প্রেস ক্লাবে আয়োজিত হয় সেমিনারটি। রাজধানীর ঢাকার বিভিন্ন স্থানসহ দেশের অন্যান্য স্থানেও এদিন উইঘুর মুসলিমদের ওপর চীন সরকারের নির্যাতনের প্রতিবাদে সমাবেশ-বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

এছাড়া দিনটির স্বরণে ‘বিবিএসএস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনে’র আয়োজনে কেন্দ্রীয় শহিদ মিনারে আলোকচিত্র প্রদর্শনী ও প্রতিবাদ সভার আয়োজন করা হয়। সেখানে উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান তৌফিক আহমেদ তফছির।

বিজ্ঞাপন

সভাপতির বক্তব্যে তৌফিক আহমেদ বলেন, চীন সরকার ১৯৯০ সালে উইঘুর মুসলিমদের ওপর যে গণহত্যা চালিয়েছিল, এখনো তা বজায় রেখেছে। আমরা চাই, উইঘুরদের ওপর নির্যাতন বন্ধ করে তাদের সব নাগরিক অধিকার দেওয়া হোক।

বাংলাদেশ সোস্যাল অ্যাক্টিভিস্ট ফোরাম (বিএসএএফ) দিনটি উপলক্ষে মানববন্ধন ও বাইক র‌্যালি করেছে। র‌্যালিতে শ’খানেক মানুষ অংশ নেন। র‌্যালি থেকে পোস্টার ও প্ল্যাকার্ডের মাধ্যমে উইঘুরদের ওপর চীনা নৃশংসতা তুলে ধরেন তারা।

এছাড়া ‘জাগ্রত মুসলিম জনতা’র ব্যানারে নারায়ণগঞ্জে বিক্ষোভ ও প্রতিবাদ র‍্যালি অনুষ্ঠিত হয়েছে। র‍্যালিটি নগরীর পাগলা থেকে শুরু হয়ে আলীগঞ্জ ক্লাবে গিয়ে শেষ হয়।

বিজ্ঞাপন

এদিকে, ‘স্বাধীনতা সংগ্রাম পরিষদ’ সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিটিভি গোল চত্বরের সামনে মানববন্ধনের আয়োজন করে। সেখানেও চীনের নৃশংসতার প্রতিবাদ জানানো হয়।

বিকেলে শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে বিক্ষোভ ও আলোচনা সভার আয়োজন করে মুক্তিযুদ্ধ মঞ্চ। চীনকে বিশ্ব থেকে একঘরে করে দেওয়ারও আহ্বান জানান সংগঠনের নেতারা। অন্যদিকে যশোরের চৌগাছায় জাতীয় ওলামা কল্যাণ পরিষদের ব্যানারে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সেখানে বক্তারা বেইজিংয়ের এমন কর্মকাণ্ড বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপ কামনা করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগহিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের ৪ নির্দেশনাঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাসভুয়া তথ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার চেষ্টা! সব খবর...
বিজ্ঞাপন