বিজ্ঞাপন

মুমিনুলের অভিযোগের প্রেক্ষিতে এলগারের খোঁচা

April 7, 2022 | 11:22 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ডারবান টেস্টের পর দক্ষিণ আফ্রিকান ক্রিকেটারদের বিপক্ষে গালাগালির অভিযোগ তুলেছিলেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক। তারপর বেশ কয়েক দিন পেরিয়ে গেছে। কাল থেকে মাঠে গড়াচ্ছে আরেকটি টেস্ট। তবুও ডারবানের সেই আলোচনা যেন পিছু ছাড়ছে না! দ্বিতীয় টেস্ট শুরুর আগে ম্যাচপূর্ব  সংবাদ সম্মেলনে পাল্টা অভিযোগ তুললেন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক ডিন এলগার।

বিজ্ঞাপন

ডারবান টেস্টের পর শোনা যায়, বাংলাদেশের তরুণ ক্রিকেটারদের অতিমাত্রায় স্লেজিং করেছেন দক্ষিণ আফ্রিকান ক্রিকেটাররা। ‘গালাগালি’র কথা উল্লেখ করেছিলেন অধিনায়ক মুমিনুল হক। জানা যায়, বিষয়টি নিয়ে মাঠে আম্পায়ারদের অভিযোগ করলে উল্টো ধুমকি শুনতে হয়েছে বাংলাদেশি ক্রিকেটারদের।

এমন অভিযোগ আজ গায়েই মাখলেন না দক্ষিণ আফ্রিকান অধিনায়ক ডিন এলগার। এলগার বুঝাতে চাইলেন স্লেজিং ক্রিকেটেরই অংশ। বাংলাদেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট খেলে অভ্যস্ত নয়, এমনটি বলে খোঁচাও দিয়েছেন প্রোটিয়া দলনেতা।

ডারবানে অতিমাত্রায় স্লেজিং প্রসঙ্গে এলগার বলেন, ‘তাদের অভিযোগের কোনো ভিত্তি নেই। বিশেষ করে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের নিয়ে ওরা যা বলেছে…। দেখুন, আমরা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট খেলি। যদি কিছু হয়েও থাকে, সেটি আমরা ওদের ফিরিয়ে দিচ্ছিলাম। কারণ, আমরা যখন ব্যাটিং করছিলাম, তখন আমরাও স্লেজিংয়ের শিকার হয়েছি। আমরা খারাপ ভাষায় কথা বলিনি। খেলোয়াড়দের প্রতি আমার গৌরব ধরে রাখার বার্তা ছিল। আমাদের সম্মানহানি হোক এমন কিছু করতে চাইনি। আমি খুব বাজে কোনো স্লেজিং হতে দেখিনি। ওদের পক্ষ থেকেও দেখিনি। আমি মনে করি এটাই টেস্ট ক্রিকেট।’

বিজ্ঞাপন

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেটের বার্তা দিয়ে বাংলাদেশকে হালকা খোঁচাও দিয়েছেন এলগার। বলেন, ‘এটাই টেস্ট ক্রিকেট। খেলাটাই হয় পুরুষ আবহে। আমি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেটই খেলতে চাইব। এর মানে এই নয় যে আমরা গালিগালাজ করব, বাজে ভাষায় কথা বলব। কারণ, আমরা তাদের সম্মান করি। আমরা শুধু ফিরিয়ে দিচ্ছিলাম কারণ আমাদেরও স্লেজিং করা হয়েছে। আমার মনে হয় ওদের আরও কঠোর হওয়া উচিত। হয়তো ওরা এ পর্যায়ে খেলার জন্য অতটা অভ্যস্ত নয়।’

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন