বিজ্ঞাপন

রাজস্ব লক্ষ্যমাত্রা কমছে ৩০ হাজার কোটি টাকা 

April 16, 2018 | 2:42 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা:  চলতি অর্থবছরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা থেকে প্রায় ৩০ হাজার কোটি টাকা কমানো হচ্ছে। অর্থবছরের প্রথম নয় মাসে ২৩ হাজার কোটি টাকার বেশি রাজস্ব ঘাটতি থাকায় লক্ষ্যমাত্রা কমানো হচ্ছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

সোমবার (১৬ এপ্রিল) রাজধানীর সেগুনবাগিচার বৃহৎ করদাতা ইউনিটে (এলটিইউ) রাজস্ব হালখাতা ও বৈশাখী উৎসব উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান এনবিআর চেয়ারম্যান।

এনবিআর চেয়ারম্যান বলেন, চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষমাত্রা ৪০ শতাংশ বেশী ধরা হয়েছিল। তবে, আমরা যে সংশোধিত লক্ষ্যমাত্রা নির্ধারণ করবো অর্থবছর শেষে তা পুরণ হবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, চলতি অর্থবছরে (২০১৭-১৮) রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ২ লাখ ৪৫ হাজার ১৯০ কোটি টাকা। ৯ মাসে আদায় হয়েছে ১ লাখ ৪৪ হাজার ৩১১ কোটি টাকা। সে হিসেবে বাকি ৩ মাসে ১ লাখ কোটি টাকার বেশি রাজস্ব সংগ্রহ করতে হবে এনবিআরকে।

এনবিআর চেয়ারম্যান বলেন, রাজস্ব হালখাতায় ৪০৩ কোটি ১৬ লাখ টাকার বকেয়া আয়কর আদায় হয়েছে। তবে, ভ্যাটের হিসাবটি এখনও চূড়ান্ত হয়নি, এটি প্রায় ৩০০ কোটি টাকা হতে পারে। আর কাস্টমসে তা ২০০ থেকে ৩০০ কোটি টাকা হবে।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, বৃহৎ করদাতা ইউনিটের (এলটিইউ) আয়কর শাখা হালখাতায় ৬৫ কোটি টাকার বকেয়া কর আদায় করেছে। তবে,
ভ্যাট আদায় এখনও প্রত্যাশার তুলনায় কম আছে। সেই সঙ্গে করের আওতা বাড়ানোর লক্ষ্যে আমরা কাজ করছি বলেও জানান এনবিআর চেয়ারম্যান।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেন, এনবিআরে আইটির যতো প্রয়োগ হবে, রাজস্ব সংগ্রহ ততো বাড়বে। একই সঙ্গে বাড়বে স্বচ্ছতা, কমবে দুর্নীতি।

প্রতিমন্ত্রী বলেন, দেশে প্রায় ৩০ লাখ বাস ট্রাক রয়েছে। করের আওতা বাড়াতে বাস-ট্রাকের মালিককে এর আওতায় আনতে হবে। একই সঙ্গে গ্রামের দোকানগুলোকেও করের আওতায় আনার পক্ষে মত দেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহেদ মালেক।

সারাবাংলা/ইএইচটি/জেএএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন