বিজ্ঞাপন

‘ভ্যাকসিন চ্যাম্পিয়ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা’

April 9, 2022 | 12:10 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম চলছে। দ্রুততার সঙ্গে ভ্যাকসিন সংগ্রহ করার পাশাপাশি দেশে অল্প সময়ের মাঝে দ্রুততার সঙ্গে এই ভ্যাকসিন প্রয়োগের জন্য নানা সময়ে ক্যাম্পেইনসহ বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। ভ্যাকসিন প্রয়োগের এই ধারাবাহিকতায় বিশ্বে এখন অষ্টম নম্বরে বাংলাদেশ। শুধুমাত্র দেশের নাগরিকদেরই নয়, বলপূর্বক বাস্তুচ্যুতদেরও ভ্যাকসিন দিয়েছে বাংলাদেশ। এসব সফলতা বিবেচনা করে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভ্যাকসিন চ্যাম্পিয়নের স্বীকৃতি দিতে যাচ্ছে বৈশ্বিক ভ্যাকসিন জোট গ্যাভি।

বিজ্ঞাপন

শুক্রবার (৮ এপ্রিল) মানিকগঞ্জ জেলা পুলিশ আয়োজিত এক ইফতার মাহফিল অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভ্যাকসিন পুরস্কার পাওয়ার ঘোষণা দেওয়ার বিষয়ে জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমে সফলতার জন্য বাংলাদেশ সারাবিশ্বের মধ্যে আট নম্বরে অবস্থান করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বৈশ্বিক জোট ‘গ্যাভি’ ভ্যাকসিন চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করেছে। বিশ্বের অন্যান্য রাষ্ট্র প্রধানদের সাথে ভার্চুয়াল বৈঠকের পর প্রধানমন্ত্রীকে ভ্যাকসিন প্রদানে সফলতার জন্য পুরস্কার দেওয়া হবে।’

বিস্তারিত জানার জন্য সারাবাংলার পক্ষ থেকে মেইল পাঠানো হয় গ্যাভির মিডিয়া টিমের কাছে। ফিরতি জবাবে গ্যাভির মিডিয়া টিমের সদস্য কলিন্স সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেন।

বিজ্ঞাপন

মেইলের উত্তরে গ্যাভির পক্ষ থেকে জানানো হয়- গ্যাভি বিশ্বের সেই সব সরকার ও সরকার প্রধানদের নেতৃত্বকে স্বাগত জানায়, যারা কোভিড-১৯ সংক্রমণ নিয়ন্ত্রণে সফলতার সঙ্গে ভ্যাকসিন প্রয়োগ করে যাচ্ছে। যদি বিশ্বে সবাইকে ভ্যাকসিন প্রয়োগ করা না যায় তবে ভাইরাসের রূপ বদলানোর সুযোগ থাকে। একইসঙ্গে যেহেতু বিশ্বের অনেক দেশেই কোভিড-১৯ নিয়ন্ত্রণে দেওয়া নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে তাই ভ্যাকসিন প্রয়োগটা জরুরি।

মেইলে বলা হয়- বাংলাদেশে পূর্বে চার মাস সময়ে নতুন কোভিড-১৯ ভ্যারিয়েন্ট দেখা যায়। একইসঙ্গে একটি সাব-ভ্যারিয়েন্টও দেখা গেছে বিশ্বের অন্যান্য দেশে। এমন অবস্থায় বাংলাদেশের নাগরিকদের ভ্যাকসিন প্রয়োগের প্রচেষ্টা অব্যাহত রাখা জরুরি। একইসঙ্গে নিয়মিত চলা ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমও অব্যাহত রাখা জরুরি। মহামারি মোকাবিলা করে দেশের স্বাস্থ্য-ব্যবস্থার স্থিতিশীলতা ধরে রাখার জন্যেও এটা জরুরি।

আমরা বাংলাদেশে ভ্যাকসিন প্রয়োগের জন্য সরকারের সর্বোচ্চ পর্যায়ের ব্যক্তিদের অঙ্গীকারবদ্ধ নেতৃত্ব দেখে তাদের সঙ্গে ভবিষ্যতেও কাজ করে যেতে চাই— যোগ করা হয় ই-মেইলে।

বিজ্ঞাপন

এদিকে জার্মানি এবং ভ্যাকসিন অ্যালায়েন্স গ্যাভী আয়োজিত ‘২০২২ গ্যাভী কোভ্যাক্স এএমসি সামিট: ব্রেক কোভিড নাও’ শীর্ষক এক ভার্চুয়াল সম্মেলনে পূর্বধারণ কৃত ভিডিও বার্তায় বক্তব্য জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গ্যাভি কোভ্যাক্স অ্যাডভান্স মার্কেট কমিটমেন্ট দ্বারা সমর্থিত নিম্ন-আয়ের দেশগুলোর জন্য দাতা তহবিলে ৩ দশমিক ৮ বিলিয়ন ইউএস ডলারসহ কোভ্যাক্স-এর জন্য জরুরি আর্থিক সহায়তায় কমপক্ষে ৫ দশমিক ২ বিলিয়ন ইউএস ডলার সংগ্রহে সহায়তা করার লক্ষ্যে নেতা-স্তরের বৈঠকটি অনুষ্ঠিত হয়।

শেখ হাসিনা স্টেকহোল্ডারদেরকে সব দেশে ভ্যাকসিন প্রদানে সাহায্য করতে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

তিনি বলেন, গ্যাভির সঙ্গে আমাদের দীর্ঘস্থায়ী অংশীদারিত্ব এ সাফল্য অর্জনে গুরুত্বপূর্ণ। আমরা কোভ্যাক্স এএমসি প্রক্রিয়া থেকে অব্যাহত সমর্থনের জন্য উন্মুখ।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘কোভ্যাক্স ফ্যাসিলিটি আমাদের একটি বিশ্বব্যাপী প্ল্যাটফর্ম দিচ্ছে। ভবিষ্যতের মহামারি মোকাবিলায় আমাদের এই প্ল্যাটফর্মটিকে প্রয়োজনীয় সহযোগিতা ও সমর্থন দিয়ে যেতে হবে।’

একটি শক্তিশালী স্বাস্থ্য ব্যবস্থা না থাকলে বাংলাদেশে মহামারির প্রভাব ‘ধ্বংসাত্মক’ হতে পারত মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন,‘মহামারিতে আমরা সংক্রমণকে সহনীয় পর্যায়ে রাখতে সক্ষম হয়েছি। এখন সংক্রমণ অনেকাংশে কমিয়ে আনতে পেরেছি। এ পর্যন্ত বাংলাদেশ তার লক্ষ্যমাত্রার ৯০ শতাংশের বেশি জনসংখ্যাকে বিনামূল্যে ভ্যাকসিন দিয়েছে।’

ভার্চুয়াল এ অনুষ্ঠানের সহ-সভাপতি ছিলেন জার্মানির অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন মন্ত্রী সোভেনজা শুলজ এবং গ্যাভি বোর্ডের চেয়ারম্যান জোসে ম্যানুয়েল বারোসো।

উদ্বোধনী অধিবেশনে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো, সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি সাল এবং গ্যাভি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক জোসে ম্যানুয়েল বারোসো বক্তব্য রাখেন।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, তিউনিসিয়ার প্রধানমন্ত্রী নাজলা বাউডেন এবং জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের ধারণ করা ভিডিও বক্তৃতা সম্মেলনে দেখানো হয়।

উল্লেখ, ভ্যাকসিন প্রয়োগে সফলতার জন্য এর আগে ২০১৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনালে ভ্যাকসিন হিরো পুরস্কার দেওয়া হয়।

সারাবাংলা/এসবি/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন