বিজ্ঞাপন

তৃতীয় দিনেই হার দেখছে বাংলাদেশ

April 10, 2022 | 10:27 pm

স্পোর্টস ডেস্ক

দুই ইনিংস মিলিয়ে ৪১৩ রানের বিশাল লিড নিয়ে ম্যাচটা অনেকটাই একতরফা বানিয়ে ফেলেছে দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচ জিততে হলে ইতিহাস গড়তে হবে বাংলাদেশকে। ইতিহাস গড়া তো দূরের কথা মুমিনুল হক সৌরভের দল যে আশাপাশেও যেতে পারছে না সেটা হয়তো নিশ্চিত হয়ে গেল আজ ম্যাচের তৃতীয় দিনের শেষ বিকেলেই! শেষ বিকেলে দ্বিতীয় ইনিংস শুরু করতে নেমে মাত্র ২৭ রান তুলতেই তিন উইকেট হারিয়ে ফেলেছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

এই ম্যাচ জিতে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করতে দক্ষিণ আফ্রিকার প্রয়োজন আর ৭ উইকেট। হাতে আছে পুরো দুই দিন। আর বাংলাদেশকে ইতিহাস গড়তে হলে সাত উইকেট নিয়ে ব্যাটিং করতে হবে পুরো দুই দিন। অথবা করতে হবে ৩৮৬ রান। বিষয়টা যে দিবালোকের স্বপ্ন সেটা ইতোমধ্যেই জানান দিয়েছে বাংলাদেশের ব্যাটিং লাইনআপ।

কদিন আগে দক্ষিণ আফ্রিকায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। অথচ অতীতে দক্ষিণ আফ্রিকার মাটিতে জয়ই ছিল না টাইগারদের। দুর্দান্ত ওয়ানডে সিরিজটা জয়ে আরও বড় স্বপ্ন দেখার পথ দেখিয়েছিল। টেস্টেও কিছু একটা কেন নয়! দক্ষিণ আফ্রিকার সেরা একাদশের আট ক্রিকেটারও যে ছিলেন না টেস্ট সিরিজে। তাছাড়া কিছুদিন আগে নিউজিল্যান্ডে গিয়ে টেস্ট জয়ের সুখস্মৃতি তো এখনো টাটকাই। কিন্তু টেস্ট সিরিজে সেভাবে পারফর্মই করতে পারছে না বাংলাদেশ।

ডারবানে বড় ব্যবধানে হেরে সিরিজে আাগেই ১-০তে পিছিয়ে পড়েছিল বাংলাদেশ। পোর্ট এলিজাবেথের দ্বিতীয় টেস্টে রীতিমতো ধুঁকছে সফরকারীরা। টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ ২১৭ রানেই গুটিয়ে গেলে ২৩৬ রানের বড় লিড পেয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়ারা পরে বাংলাদেশকে ফলোঅন না করে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নামে। লিডটা বড় করতে আজ দ্বিতীয় ইনিংসের শুরু থেকেই দ্রুত রান তোলার চেষ্টা করে গেছেন প্রোটিয়ারা। এতে বাংলাদেশি স্পিনাররা কিছু উইকেট বের করতে পেরেছেন বটে, কিন্তু কাজের কাজ দক্ষিণ আফ্রিকানরা ঠিকই করেছেন। দ্রুত রান তুলে রানের পাহাড় গড়েছে।

বিজ্ঞাপন

শেষ পর্যন্ত ৬ উইকেটে ১৭৬ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা। যাতে দুই ইনিংস মিলিয়ে বাংলাদেশের সামনে লিড দাঁড়ায় ৪১৩। প্রথম ইনিংসে ৬ উইকেট নেওয়া তাইজুল ইসলাম দ্বিতীয় ইনিংসে ৬৭ রানে নিয়েছেন ৩ উইকেট। ৩৪ রানে দুই উইকেট নিয়েছেন মেহেদি হাসান মিরাজ।

এরপর বড় লিডের জবাব দিতে নেমে দ্বিতীয় ইনিংসের শুরুতেই ভেঙে পড়েছে বাংলাদেশ। কেশভ মহারাজের ঘূর্ণিতে প্রথম ওভারেই ফিরেছেন তরুণ মাহমুদুল হাসান জয়। তৃতীয় ওভারে আরেক তরুণ নাজমুল হোসেন শান্তকেও ফেরান মহারাজ।

এরপর তামিম ইকবাল, মুমিনুল হক দাঁতে দাঁত চেপে দিন শেষ করার চেষ্টা করেছেন। কিন্তু স্পিন বিষ সামলাতে পারেননি তামিম। সিমন হার্মারের দুর্দান্ত এক বলে ব্যক্তিগত ১৩ রানের মাথায় ফিরেছেন তামিম। তৃতীয় দিনের খেলা শেষ হয়েছে সেখানেই।

বিজ্ঞাপন

এর আগে পাঁচ উইকেটে ১৩৯ রানে তৃতীয় দিন শুরু করা বাংলাদেশের প্রথম ইনিংস শেষ পর্যন্ত থেমেছে ২১৭ রানে। তৃতীয় দিনে দুর্দান্ত ব্যাটিং করছিলেন মুশফিকুর রহিম ও ইয়াসির আলী রাব্বি। ষষ্ঠ উইকেটে ৭০ রানের জুটি গড়েছেন দুজন। কিন্তু এই দুজন ফেরার পর বাংলাদেশের ব্যাটিং ইনিংসে রীতিমতো ধস নামে।

১৯২ রানে ষষ্ঠ উইকেট হারানো বাংলাদেশ গুটিয়ে যায় ২১৭ রানে। মুশফিকুর রহিম সর্বোচ্চ ৫২ রান করেন। ইয়াসির আলী রাব্বি করেন ৪৮ রান।

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন