বিজ্ঞাপন

উচ্চ শিক্ষা প্রকল্প নিয়ে এডিবি’র সঙ্গে ইউজিসি’র সভা

April 12, 2022 | 3:49 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহঅর্থায়নে চারটি উচ্চ শিক্ষা প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি নিয়ে এডিবির সঙ্গে পর্যালোচনা সভা করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১২ এপ্রিল) ইউজিসিতে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় দেশের তিনটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি খাতে সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে ‘ইম্প্রুভিং কম্পিউটার অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং টারশিয়ারি এডুকেশন’ প্রকল্পের উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) চূড়ান্ত করা হয়। প্রস্তাবনাটি আজই (মঙ্গলবার) শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হতে পারে।

ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে সভায় এডিবি’র সাউথ এশিয়া বিভাগের হিউম্যান অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট ডিভিশনের মিশন লিডার জি সুন সং, ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান, তথ্যপ্রযুক্তি প্রকল্পের ফোকাল পয়েন্ট ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মো. মোস্তফা আকবর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কাজী মুহাইমিন-আস-সাকিব, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববদ্যিালয়ের শিক্ষক ড. মো. আলম হোসেন এবং এডিবি ও ইউজিসি’র সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

উচ্চ শিক্ষা প্রকল্প নিয়ে এডিবি’র সঙ্গে ইউজিসি’র সভা

সভায় জানানো হয়, বাংলাদেশে আইসিটি খাতের উন্নয়নে এবং দক্ষ মানবশক্তি গড়ে তোলার লক্ষ্যে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এই প্রকল্পে অর্থ সহায়তা দিচ্ছে। এতে ব্যয় ধরা হয়েছে ১৩০ মিলিয়ন ডলার। পাঁচ বছর মেয়াদি এই প্রকল্প আগামী অর্থবছরে শুরু হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

সভায় অধ্যাপক আলমগীর বলেন, দীর্ঘদিন ধরে তথ্যপ্রযুক্তি খাতে সক্ষমতা বাড়ানোর প্রকল্পটি নিয়ে কাজ হচ্ছে। প্রকল্পের কাজ দ্রুত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় উপস্থাপনে জন্য সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষের কাছ থেকে তিনি সহযোগিতা প্রত্যাশা করেন।

তিনি বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে তিনটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের আইসিটি খাতের সুযোগ-সুবিধা বাড়বে। এ প্রকল্পের সফল বাস্তবায়ন মানবসম্পদ উন্নয়ন, কর্মসংস্থান তৈরি, বিশ্ববিদ্যালয়ের আইসিটি সক্ষমতা বাড়ানো এবং কারিকুলাম উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বিজ্ঞাপন

ইউজিসি’র তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

সারাবাংলা/টিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন