বিজ্ঞাপন

অননুমোদিত আর্থিক প্রতিষ্ঠানের তালিকা দাখিলের নির্দেশ

April 12, 2022 | 9:07 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: অননুমোদিত আর্থিক প্রতিষ্ঠান এবং ব্যক্তিগত অর্থঋণকারীদের বিষয়ে সাধারণ মানুষ যাতে তাদের অভিযোগ জানাতে পারে সেজন্য প্রতিটি জেলা ও উপজেলায় অভিযোগ বাক্স স্থাপনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বাংলাদেশ ব্যাংককে এই অভিযোগ বাক্স স্থাপনে পদক্ষেপ নিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সেইসঙ্গে আগামী দুই মাসের মধ্যে অননুমোদিত আর্থিক প্রতিষ্ঠান এবং ব্যক্তিগত অর্থঋণকারীদের পূর্ণাঙ্গ তালিকা আদালতে দাখিলের নির্দেশ দিয়েছেন।

মঙ্গলবার (১২ এপ্রিল) এ বিষয়ে এক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি আবু তাহের মোহাম্মদ সাইফুর রহমান ও বিচারপতি একেএম জিয়াউল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সায়েদুল হক সুমন। বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী মনিরুজ্জামান মনির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ওয়ায়েস আল হারুনী।

বিজ্ঞাপন

এ বিষয়ে রিট শুনানি নিয়ে গত বছরের সালের ২৭ সেপ্টেম্বর সরকারের সংশ্লিষ্ট সংস্থার বৈধ লাইসেন্স বা অনুমোদন ছাড়াই সারাদেশে ক্ষুদ্রঋণ ব্যবসাসহ আর্থিক কার্যক্রম পরিচালনা করে এমন প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে বলেছিল হাইকোর্ট।

এছাড়া সারাদেশে অননুমোদিত আর্থিক প্রতিষ্ঠান এবং ক্ষুদ্রঋণ আর্থিক প্রতিষ্ঠানের কার্যক্রম সম্পর্কে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে একটি বিশেষ কমিটি গঠন করে ৪৫ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছিল।

ওই রিটের শুনানির ধারাবাহিকতায় আজ আদালত দেশের প্রতিটি জেলা ও উপজেলায় অননুমোদিত আর্থিক প্রতিষ্ঠান এবং ব্যক্তিগত অর্থঋণকারীদের বিষয়ে অভিযোগ বাক্স স্থাপনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন। পাশাপাশি অননুমোদিত আর্থিক প্রতিষ্ঠান এবং ব্যক্তিগত অর্থঋণকারীদের পূর্ণাঙ্গ তালিকা দাখিলের নির্দেশও দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন