বিজ্ঞাপন

ইদযাত্রায় ট্রেনের টিকিট কাটতে লাগবে জাতীয় পরিচয়পত্র

April 12, 2022 | 10:55 pm

ঝর্ণা রায়, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অনেক দেশেই গণপরিবহনের টিকিট সংগ্রহ করতে হলে নাগরিকদের জন্য জাতীয় পরিচয়পত্র আর বিদেশি নাগরিকদের জন্য প্রয়োজন হয় পাসপোর্ট। সংগ্রহ করা টিকিট হস্তান্তরের সুযোগও থাকে না। এর ফলে যাত্রীদের যাবতীয় তথ্য যেমন ডাটাবেজে যুক্ত থাকে, তেমনি কোনো ধরনের দুর্ঘটনায় ভুক্তভোগীদের শনাক্ত করাও সহজ হয়। একইসঙ্গে টিকিট কালোবাজারির সুযোগও বন্ধ হয়।

বিজ্ঞাপন

এমন পদ্ধতিই এবার চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। আগামী ২৩ এপ্রিল থেকে ট্রেনে ইদযাত্রার টিকিট বিক্রির কার্যক্রম শুরু হলে ওই সময় থেকেই নতুন এ নিয়ম কার্যকর করতে চান রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন। তিনি সারাবাংলাকে জানিয়েছেন, জাতীয় পরিচয়পত্র ব্যবহার না করে ট্রেনে ইদযাত্রার টিকিট সংগ্রহ করা যাবে না।

রেল আইন ১৮৯০-এর ধারা ১১৪-তে বলা আছে, টিকিট হস্তান্তর করা শাস্তিযোগ্য অপরাধ। বাংলাদেশ রেলওয়ে এই আইন বাস্তবায়নে উদ্যোগ নিয়েছিল। কিন্তু কালোবাজারে টিকিট কারবারিদের দৌরাত্ম্যে সে উদ্যোগ বাস্তবায়ন সম্ভব হয়নি। উল্টো যেসব কর্মকর্তা উদ্যোগ নিয়েছিলেন, ভুগতে হয়েছে তাদের। তবে এবার বিষয়টি নিয়ে নড়েচড়েই বসেছে রেলপথ মন্ত্রণালয়। সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, ‘টিকিট যার, ভ্রমণ তার’— এই নীতি কঠোরভাবে বাস্তবায়ন ছাড়া দেশ থেকে কালোবাজারি দূর করার বিকল্প নেই। আর সেটি বাস্তবায়নে তারা বদ্ধপরিকর।

রেলপথ বিষয়ক মন্ত্রণালয় সূত্র জানায়, এ পদ্ধতি চালু করতে হলে শুরুতে প্রথমেই লাগবে নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্রের সার্ভারের সঙ্গে সংযোগ। যাত্রীকে টিকিট সংগ্রহের আগে নিবন্ধন করতে হবে। এসময় জাতীয় পরিচয়পত্র সার্ভারের সঙ্গে যাত্রীর দেওয়া পরিচয়পত্রের নম্বর যাচাই করে তথ্য মিলিয়ে দেখার পর যাত্রীর মোবাইলে যাবে ওয়ান-টাইম পাসওয়ার্ড (ওটিপি)। এই ওটিপি ব্যবহার করে নিবন্ধন সম্পন্ন করতে হবে। পরবর্তী সময়ে নিবন্ধিত অ্যাকাউন্ট থেকে যাত্রীকে টিকিট সংগ্রহ করতে হবে।

বিজ্ঞাপন

এদিকে, যাত্রীদের দেওয়া সব তথ্য যাচাইয়ের মাধ্যমে রেলওয়ের সার্ভারে স্থায়ীভাবে সংরক্ষিত থাকবে। আর টিকিটে উন্নত দেশের মতো যাত্রীর নাম, মোবাইল নম্বরসহ যাবতীয় তথ্য উল্লেখ থাকবে। আরেকটি কপি থাকবে ট্রেনের গার্ডের কাছে। ফলে তারা নিশ্চিত করতে পারবেন, যাত্রী নিজেই ভ্রমণ করছেন কি না।

মন্ত্রণালয় সূত্রে আরও জানা গেছে, যাদের এখনো জাতীয় পরিচয়পত্র হয়নি, তাদের জন্ম নিবন্ধন সনদ ব্যবহার করে টিকিট সংগ্রহ করতে হবে। তবে পারিবারিক ভ্রমণে একাধিক যাত্রীর ক্ষেত্রে টিকিট এক জন কাটলেই হবে। তবে যার নামে টিকিট কাটা হবে, তাকে অবশ্যই অন্যদের সঙ্গে ভ্রমণ করতে হবে।

এ প্রসঙ্গে রেলপথ বিষয়ক মন্ত্রী নুরুল ইসলাম সুজন সারাবাংলাকে বলেন, ‘টিকিট যার, ভ্রমণ তার’— এই নীতি মেনেই সবাইকে এবারের ইদযাত্রা করতে হবে। যারা যাতায়াত করবেন, তাদের সবাইকে এনআইডি দেখিয়ে টিকিট কাটতে হবে। নিজের টিকিট দিয়েই নিজেকে ভ্রমণ করতে হবে। এক জনের নামে টিকিট করে অন্য কেউ ভ্রমণ করতে পারবেন না।

বিজ্ঞাপন

এ ক্ষেত্রে টিকিট পেতে কোনো ধরনের ভোগান্তি তৈরি হবে কি না— এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আইডি কার্ড ছাড়া ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে পারেন না, ভ্যাকসিনও নিতে পারেন না। তাইলে টিকিট কাটতে অসুবিধা হবে কেন? এখানে যাত্রীদের কোনো অসুবিধা দেখছি না আমি। অসুবিধা যদি হয়, তবে সেটা কালোবাজারিদের। এই পদ্ধতির ফলে ট্রেনে টিকিট কালোবাজারির আর কোনো সুযোগ থাকবে না বলে আশা করি। ফলে সেটি যাত্রীদের জন্য সুবিধাজনকই হবে।

ইদযাত্রায় ট্রেনের টিকিট বিক্রি শুরু ২৩ এপ্রিল

এদিকে, ইদুল ফিতর সামনে রেখে এরই মধ্যে ইদযাত্রার টিকিট বিক্রির সময়সূচি নির্ধারণ করেছে বাংলাদেশ রেলওয়ে। আগামী ২৩ এপ্রিল থেকে শুরু হবে ইদের আগাম টিকিট বিক্রি। ওই দিন ২৭ এপ্রিলের ট্রেনের টিকিট বিক্রি করা হবে। অন্যদিকে, ফিরতি ইদযাত্রার টিকিট বিক্রি শুরু হবে ১ মে।

রেলপথ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ইদযাত্রায় ২৮ এপ্রিলের ট্রেনের টিকিট কাটতে হবে ২৪ এপ্রিল, ২৯ এপ্রিলের ট্রেনের টিকিট কাটতে হবে ২৫ এপ্রিল, ৩০ এপ্রিল যাতায়াতের জন্য টিকিট কাটতে হবে ২৬ এপ্রিল এবং ১ মে যাতায়াতের জন্য টিকিট কাটতে হবে ২৭ এপ্রিল।

অন্যদিকে ইদ শেষ করে ফিরে আসার জন্য ৫ মে’র ট্রেনের টিকিট বিক্রি করা হবে ১ মে। এরপর ৬ মে যাতায়াতের টিকিট কাটতে হবে ২ মে, ৭ মে যাতায়াতের জন্য টিকিট কাটতে হবে ৩ মে এবং ৮ মে যাতায়াতের জন্য টিকিট কাটতে হবে ৪ মে। এর বাইরে ২, ৩ ও ৪ মে টিকিট বিক্রি হবে চাঁদ দেখার ওপরে নির্ভর করে।

বিজ্ঞাপন

এদিকে, কাউন্টার ও অনলাইনে একসঙ্গে টিকিট বিক্রি শুরু হবে সকাল ৮টা থেকে। বিক্রি করা টিকিট ফেরত নেওয়া হবে না। আবার ইদ উপলক্ষে বিশেষ ট্রেনের আসন অনলাইনে পাওয়া যাবে না। এক জন যাত্রী চারটির বেশি টিকিটও সংগ্রহ করতে পারবেন না। আর রেলপথমন্ত্রীর ঘোষণা অনুযায়ী টিকিট সংগ্রহ করতে লাগবে জাতীয় পরিচয়পত্র।

আগামীকাল বুধবার (১৩ এপ্রিল) দুপুরে রেল ভবনে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের মাধ্যমে ট্রেনে ইদযাত্রা নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

সারাবাংলা/জেআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন