বিজ্ঞাপন

মঙ্গল শোভাযাত্রায় যশোরে বঙ্গাব্দ বরণ

April 14, 2022 | 11:31 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

যশোর: প্রশাসন ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষের উপস্থিতিতে মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে যশোরে বরণ করে নেওয়া হলো বঙ্গাব্দ ১৪২৯।

বিজ্ঞাপন

করোনা মহামারির কারণে দুই বছর বন্ধ ছিল মঙ্গল শোভাযাত্রা, বর্ষবরণের উৎসব। এ বছর করোনা সংশ্লিষ্ট বিধিনিষেধ না থাকায় শেষ পর্যন্ত মঙ্গল শোভাযাত্রা রূপ নেয় জনারণ্যে।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকালে যশোর টাউন হল ময়দান থেকে শুরু হয়ে সম্মিলিতভাবে মঙ্গল শোভাযাত্রা শহরের প্রধান সড়কে আলোর দ্যুতি ছড়িয়ে ফের টাউন হল ময়দানে গিয়েই শেষ হয়।

বিজ্ঞাপন

রমজানের পবিত্রতা মাথায় রেখেই মিষ্টিমুখ বা ইলিশ-পান্তাসহ এ ধরনের খাবারের কোনো আয়োজনই রাখা হয়নি নববর্ষ বরণের উৎসবে। তবে সাংস্কৃতিক অনুষ্ঠান, সাজসজ্জা, প্রাণের উচ্ছ্বাস ও আনন্দে কোথাও ঘাটতি ছিল না।

আশির দশকের মাঝামাঝিতে যশোরের চারুপীঠ থেকে প্রথম বর্ষবরণের আনন্দ শোভযাত্রা বের হয়। সেই থেকে কালক্রমে এই শোভাযাত্রা ছড়িয়ে পড়ে সারাদেশে, রূপ নেয় মঙ্গল শোভাযাত্রায়। সেই ঐতিহ্য মাথায় রেখে এবারও যশোরের সংগঠনগুলোর উদ্যোগে ছিল বৈচিত্র্যময় সব আয়োজন। সম্মিলিত মঙ্গল শোভাযাত্রা ছাড়াও সাংস্কৃতিক সংগঠনগুলো আলাদা আলাদা কর্মসূচি পালন করছে।

বিজ্ঞাপন

এদিকে, মঙ্গল শোভাযাত্রা ও বর্ষবরণের আয়োজন ঘিরে আইনশৃঙ্খলা বাহিনীও ছিল তৎপর। শোভাযাত্রাজুড়ে ছিল নিরাপত্তা বেষ্টনী। তবে নিরাপত্তা বলয়ের মধ্যেও উপস্থিত মানুষের মধ্যে উচ্ছ্বাসের কোনো কমতি ছিল না।

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন