বিজ্ঞাপন

অবরুদ্ধ ইয়েমেন দুর্ভিক্ষের শঙ্কা কমলো গমের আগমনে

November 27, 2017 | 7:38 am

সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটের তিন সপ্তাহের অবরোধের পর ইয়েমেনে ক্ষুধার্ত মানুষের জন্য আজ সোমবার প্রায় ২৫ হাজার টন গম অবতরণ করা হবে। সারাদেশে চলা সার্বজনীন দুর্ভিক্ষে আক্রান্ত মানুষের জন্য পাঠানো প্রথম সহায়তা এটি।

বিজ্ঞাপন

ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের (ডব্লিউএফপি) একটি মুখপাত্র আবীর ইতেফা জানান, গমের এই চালান ইয়েমেনের পশ্চিমে হাউটি বিদ্রোহী উধ্যুষিত লোহিত সাগরের সালিফ বন্দরে রবিবার পৌঁছেছে।

এ মাসের শুরুর দিকে হাউটি বিদ্রোহীরা সৌদি আরবের রাজধানী রিয়াদে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে যার জবাবে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনের সকল নৌ ও বিমানবন্দর অবরুদ্ধ করে রাখে।

জাতিসংঘের মুখপাত্র সতর্ক করেছে যে, এই অবরোধ তুলে নেওয়া না হলে ইয়েমেন এ শতকের সবচেয়ে বড় দুর্ভিক্ষে পরতে পারে। মধ্যপ্রাচ্যের এই দরিদ্র দেশটি এমনিতেই আমদানি করা গমের উপর খুব বেশি নির্ভরশীল।

বিজ্ঞাপন

লোহিত সাগরের সলিফে বন্দর হোডাইডার থেকে ৭০ কিলোমিটার দূরে অবস্থিত, বিদ্রোহীরা এই অঞ্চল নিয়ন্ত্রণ করছে। হোডাইডা বন্দর জাতিসংঘের খাদ্য ও ওষুধ সহায়তা দেওয়ার মূল দ্বার। কিন্তু জাতিসংঘ বলছে এটি সৌদি নেতৃত্বাধীন জোট দ্বারা অবরুদ্ধ রয়েছে।

জাতিসংঘের শিশু সংস্থা সংস্থাটি রোববার জানিয়েছে, শনিবার প্রায় ১.৯ মিলিয়ন ডোজ ভ্যাকসিন ইয়েমেনে নিয়ে যাওয়া হয়।

তবে ইউনিসেফের পরিচালক জিরেট ক্যাপেলেরার জর্ডানের রাজধানী আম্মানে সাংবাদিকদের বলেন, “খাবার পানি পরিশোধন ট্যাবলেট ও ওষুধ নিয়ে জাহাজ দুটি হোডাইডা বন্দরের কাছে যায়। তবে ইউনিসেফের জাহাজগুলি এখনও নোঙর ফেলার অনুমোদন পায়নি।”

বিজ্ঞাপন

ক্যাপেলেরার বলেন, “আমরা আশা করি সবাই তাদের প্রতিশ্রুতিগুলোকে বাঁচিয়ে রাখবে, এই খাদ্য সহায়তা জরুরি ভিত্তিতে প্রয়োজন”

ইয়েমেনের ১১ মিলিয়নেরও বেশি শিশুদের সাহায্যের প্রয়োজন। ইয়েমেনে প্রতি ১০ মিনিটে একটি শিশু প্রতিরোধ যোগ্য রোগে মারা যায়। জানান তিনি।

“এটা স্পটতই বলা যায়, ইয়েমেনের ভবিষ্যৎ পৃথিবীর সবচেয়ে খারাপ স্থানগুলোর মধ্যে অন্যতম। একটি শিশুর জন্য এর চেয়ে খারাপ কিছু হতে পারে না। আমি যত মানবিক সংকট দেখছি ইয়েমেন তার মধ্যে সবচেয়ে খারাপ অবস্থানে আছে।” বলেছেন ক্যাপেলের।

জাতিসংঘ ইয়েমেনকে এক নম্বর মানবিক সঙ্কটাপন্ন দেশ হিসেবে চিহ্নিত করেছে। এখানে ১৭ মিলিয়ন লোকের খাদ্যের প্রয়োজন, ৭ মিলিয়ন দুর্ভিক্ষের ঝুঁকিতে আছে।

বিজ্ঞাপন

এ পর্যন্ত শুধু কলেরার কারণেই দুই হাজার মানুষ মারা গিয়েছে।

ইয়েমেনে ২০১৫ সালে গৃহযুদ্ধ শুরু হয়। তখন হাউটিরা দেশটির রাজধানী সানাতে আক্রমণ করে এবং রাষ্ট্রপতি আবদ-রাব্বু মনসুর হাদীর সরকারকে বহিষ্কার করে।

 

 

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগহিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের ৪ নির্দেশনাঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরকল্পনা চাকমা অপহরণ মামলা ২৮ বছর পর খারিজব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাস সব খবর...
বিজ্ঞাপন