বিজ্ঞাপন

রমনায় বোমা হামলা: মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মুফতি শফিকুল গ্রেফতার

April 14, 2022 | 11:26 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বহুল আলোচিত রাজধানীর রমনা বটমূলে বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মুফতি শফিকুল ইসলামকে গ্রেফতার করেছে র‌্যাব। ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলারও যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি এই শফিকুল।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) রাতে তাকে কিশোরগঞ্জের ভৈরব থেকে গ্রেফতার করা হয় বলে জানিয়েছেন র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি জানান, মুফতি শফিকুল ইসলাম দীর্ঘদিন ধরে পলাতক ছিলেন। বৃহস্পতিবার রাতে ভৈরব এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে র‌্যাব-২।

বিজ্ঞাপন

শফিকুলকে নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়েছেন র‌্যাব সদস্যরা। শুক্রবার (১৫ এপ্রিল) এ বিষয়ে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে।

২০০১ সালের পহেলা বৈশাখের দিন ভোরে রমনার বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানস্থলে বোমা হামলার ঘটনা ঘটে। এতে সাতজন ঘটনাস্থলে প্রাণ হারান। পরে আরও তিনজন চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

বিজ্ঞাপন

এ ঘটনায় নীলক্ষেত পুলিশ ফাঁড়ির সার্জেন্ট অমল চন্দ্র চন্দ ওই দিনই রমনা থানায় হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা করেন। পরে তদন্ত শেষে ১৪ জনকে আসামি করে অভিযোগপত্র দেয় পুলিশ।

এ ঘটনায় করা দুই মামলার মধ্যে হত্যা মামলার রায় হয় ২০১৪ সালের ২৩ জুন।

বিজ্ঞাপন

রায়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ বাংলাদেশের শীর্ষ নেতা মুফতি আবদুল হান্নানসহ আটজনকে মৃত্যুদণ্ড ও ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন আদালত।

কারাগারে থাকা অন্য নয়জন আসামি হলেন মাওলানা আবু বকর ওরফে হাফেজ সেলিম হাওলাদার, আরিফ হাসান ওরফে সুমন ওরফে আবদুর রাজ্জাক, মাওলানা আকবর হোসাইন ওরফে হেলাল উদ্দিন, শাহাদাত উল্লাহ ওরফে জুয়েল, হাফেজ মাওলানা আবু তাহের, মাওলানা আবদুর রউফ, মাওলানা সাব্বির ওরফে আবদুল হান্নান সাব্বির, মাওলানা শওকত ওসমান ওরফে শেখ ফরিদ ও হাফেজ মাওলানা ইয়াহিয়া।

বিজ্ঞাপন

এ ছাড়া শীর্ষ জঙ্গি নেতা মুফতি আবদুল হান্নান মুন্সীর ফাঁসি কার্যকর হয় অপর এক মামলায়। ফলে এই মামলা থেকে তাকে অব্যাহতি দেওয়া হয়েছে।

আসামিদের মধ্যে পলাতক চারজনের একজন ছিলেন গ্রেফতার শফিকুল ইসলাম। পলাতক অন্যরা হলেন সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর ভাই মাওলানা তাজউদ্দিন, হাফেজ জাহাঙ্গীর আলম বদর ও মুফতি আবদুল হাই।

সারাবাংলা/ইউজে/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন