বিজ্ঞাপন

ভারতকে এস-৪০০’র রেপ্লিকা পাঠাল রাশিয়া

April 16, 2022 | 3:36 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে ক্ষেপণাস্ত্র বিধ্বংসী আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০’র রেপ্লিকা ও অন্যান্য সরঞ্জামাদি পাঠিয়েছে রাশিয়া। ভারতীয় সেনাদের প্রশিক্ষণের জন্য এসব পাঠানো হয়েছে। ইউক্রেন ও রাশিয়ার চলমান যুদ্ধের মধ্যেই এই সরঞ্জাম পেল ভারত। খবর এনডিটিভি।

বিজ্ঞাপন

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে দেশটির সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, ক্ষেপণাস্ত্র ব্যবস্থার দ্বিতীয় স্কোয়াড্রন হল একটি প্রশিক্ষণ স্কোয়াড্রন। এতে শুধুমাত্র একটি রেপ্লিকা এবং প্রশিক্ষণ সম্পর্কিত নানা সরঞ্জাম অন্তর্ভুক্ত রয়েছে। এতে ক্ষেপণাস্ত্র বা লঞ্চার নেই।

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান সংঘর্ষ সত্ত্বেও মস্কো থেকে প্রতিরক্ষা সরবরাহ অব্যাহত রয়েছে। ভারতীয় প্রতিরক্ষা বাহিনী মেরামতের জন্য বিমানের ইঞ্জিন এবং খুচরা জিনিসপত্রের চালান পেয়েছে। তবে আগামীতে এই সরবরাহ অব্যাহত থাকবে কি না তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। কারণ, রাশিয়াকে অর্থ পরিশোধের পথ এখনো বের করা যায়নি।

ভারতের সরকারি সূত্র জানায়, অতিসম্প্রতি রাশিয়ানদের কাছ থেকে চালান পেয়েছে প্রতিরক্ষা বাহিনী, যা এখনো চলছে। এখন পর্যন্ত আমাদের বাহিনীর জন্য সরবরাহে কোনো প্রকার সমস্যা হয়নি।

বিজ্ঞাপন

সূত্র আরও জানায়, তবে কিভাবে সরবরাহ অব্যাহত রাখা যায় তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। কারণ, রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞার জন্য কোনো অর্থ প্রদান করা যায়নি।

ভারত ও রাশিয়া এই সমস্যা সমাধানের জন্য কাজ করছে। এক্ষেত্রে অনেকগুলো বিকল্প অনুসন্ধান করা হচ্ছে বলেও একাধিক সূত্র জানিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন